বিমানের সিটের নিচে সাড়ে ১১ কোটি টাকার স্বর্ণ

প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ , অক্টোবর ১৬, ২০২০

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সাড়ে ১১ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে। কাস্টমস এবং গোয়েন্দা সংস্থার তৎপরতার মুখে ১৬০টি স্বর্ণের বার কলো টেপ মোড়ানো অবস্থায় সিটের নিচে ফেলে দিয়ে পাচারকারীরা সটকে পড়ে। সাম্প্রতিক সময়ে এটি দ্বিতীয় চালান ধরা পড়লো এই বিমানবন্দরে।
সূত্র জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার সকাল ৭টা ৫ মিনিটে দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের বিজি ১৪৮ ফ্লাইটে রামেজিং করছিল বিমানবন্দর কাস্টমস। এই সময় জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআইর এয়ারপোর্ট টিমও তৎপরতা চালায়। পরবর্তীতে ফ্লাইটের ২৯ এবং ৩৩ নম্বর সিটের নিচে কালো টেপ মোড়ানো ৮টি বান্ডিল উদ্ধার করা হয়। প্রতিটি বান্ডিলের ভিতরে ২০ পিস করে স্বর্ণের বার ছিল। ৮টি বান্ডিল থেকে মোট ১৬০ পিস ২৪ ক্যারেটের স্বর্ণের বার উদ্ধার করা হয়। প্রতিটি বারের ওজন ১১৭ গ্রাম। ১৬০ পিস স্বর্ণের বারে সর্বমোট ১৮ কেজি ৭২০ গ্রাম স্বর্ণ রয়েছে। জব্দকৃত স্বর্ণের বাজার দর প্রায় সাড়ে এগার কোটি টাকা।
চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার রোকসানা খাতুন বলেন, এয়ারপোর্ট কাস্টমস টিমের সহকারি কমিশনার মুনোয়ার মুরসালিন এবং মোহাম্মদ মুসা খানের নেতৃত্বে দুবাই থেকে আসা বিমানটি রামেজিং (বিশেষ তল্লাশি) করা হচ্ছিল। ওই সময় পরিত্যক্ত অবস্থায় র্স্বণের বারগুলো পাওয়া যায়। বিমান বন্দরের কাস্টমস টিম ও অন্যান্য সংস্থাগুলোর উপস্থিতিতে স্বর্ণগুলো জব্দ করা হয়।
উল্লেখ্য, গত পহেলা অক্টোবর বাংলাদেশ বিমানের দুবাই থেকে আসা এক যাত্রীর কাছ থেকে প্রায় দশ কেজি ওজনের ৮২ পিস স্বর্ণ উদ্ধার করা হয়েছিল। ওই স্বর্ণের দাম ছিল ৫ কোটি ৭৪ লাখ টাকা। চলতি মাসের প্রথম পনের দিনে এই বিমানবন্দরে মোট ২৮ কেজি ৩১৪ গ্রাম স্বর্ণের বার ধরা পড়ে। এর বাজার মূল্য প্রায় ১৭ কোটি টাকা।

 

Loading