ফিলিস্তিনের সার্বভৌমত্ব মানতে রাজি না ইসরায়েল

প্রকাশিত: ৩:২৪ অপরাহ্ণ , জানুয়ারি ২১, ২০২৪

অবরুদ্ধ গাজায় ফিলিস্তিনের সার্বভৌমত্ব মানতে রাজি নয় ইসরায়েল। এদিকে ইসরায়েলের এ বক্তব্য প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেয়া পোস্টে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপের কথা তুলে ধরেন। তিনি বলেন, গাজায় হামাসকে ধ্বংস ও ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে না আনা পর্যন্ত আক্রমণ চালিয়ে যাবেন।

নেতানিয়াহুর এ বক্তব্য এরইমধ্যে প্রত্যাখ্যান করে বাইডেন প্রশাসন। প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের তিনজন শীর্ষ কর্মকর্তা এ ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করেছেন।

ওয়াশিংটনে সংবাদ সম্মেলনে মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি নেতানিয়াহুর বক্তব্যের সঙ্গে ভিন্নমত পোষণ করার কথা জানান।

নেতানিয়াহুর কার্যালয় শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে তার কথোপকথনে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নীতি পুনর্ব্যক্ত করেছেন যে হামাস ধ্বংস হওয়ার পরে ইসরায়েলকে অবশ্যই গাজার ওপর নিরাপত্তা নিয়ন্ত্রণ বজায় রাখতে হবে। যাতে গাজা আর ইসরায়েলের জন্য হুমকি হয়ে দাঁড়ায় না। এই প্রয়োজনীয়তা থেকেই গাজায় ফিলিস্তিনের সার্বভৌমত্বের দাবির বিরোধিতা করে ইসরায়েল।’

এরআগে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে এখনও দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান সম্ভব বলে জানান বাইডেন।

বিশ্লেষকরা বলছেন, এরইমধ্যে দুই মিত্র রাষ্ট্রের দীর্ঘদিনের বন্ধুত্বের সম্পর্কে ফাটল দেখা দিতে যাচ্ছে।

এদিকে গাজায় খান ইউনিসে ইসরায়েলি হামলা অব্যাহত। এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২৫ হাজারে পৌঁছেছে।

Loading