ঢাকা, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আরও ১৭ জিম্মিকে মুক্তি দিলো হামাস, উত্তপ্ত পশ্চিমতীর

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩

যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে আরও ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। বিনিময়ে মুক্তি পেয়েছে ৩৯ ফিলিস্তিনি। এদিন উত্তর গাজায় সাহায্য সরবরাহ নিয়ে বিরোধ সৃষ্টি হলে জিম্মি মুক্তি প্রক্রিয়ায় বিলম্ব ঘটে। ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে হামাস। এদিকে, যুদ্ধবিরতিতে গাজা শান্ত হলেও উত্তপ্ত পশ্চিমতীর। ইসরায়েলী বাহিনীর অভিযানে নিহত হয়েছে ৬ ফিলিস্তিনি।

হামাস ও ইসরায়েলের মধ্যে চার দিনের যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে সকাল থেকেই জিম্মি মুক্তি প্রক্রিয়া নিয়ে দেখা দেয় জটিলতা।

হামাসের অভিযোগ, চুক্তি লঙ্ঘন করছে ইসরায়েল। চুক্তি অনুযায়ী, একজন জিম্মির বিপরীতে ৩ ফিলিস্তিনিকে মুক্তি দেয়ার কথা থাকলেও গড়িমসি করে ইসরায়েল।

জাতিসংঘের ত্রাণবাহী ট্রাক প্রবেশ নিয়েও সৃষ্টি হয় বিরোধ।

অবশেষে দীর্ঘ অপেক্ষার পর শনিবার গভীর রাতে শুরু হয় জিম্মি মুক্তি প্রক্রিয়া। ১৩ ইসরায়েলী ও ৪ থাই নাগরিককে রেডক্রসের কাছে হস্তান্তর করে হামাস।

বিনিময়ে ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দেয় ইসরায়েল। এরমধ্যে ৩৩ জনেরই বয়স ১৮ এর নিচে, বাকি ৬ জন নারী। ইসরায়েলের তিনটি কারাগার থেকে মুক্তি দেয়া হয় এসব ফিলিস্তিনিদের।

মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনিরা ভোরে পূর্ব জেরুজালেম ও পশ্চিমতীরে নিজ বাড়িতে ফেরেন।

চুক্তি অনুযায়ী, উত্তর গাজায় পৌঁছেছে জাতিসংঘের ত্রাণবাহী ট্রাক। আল শিফা হাসপাতালেও পাঠানো হয়েছে অ্যাম্বুলেন্সসহ প্রয়োজনীয় সরঞ্জাম।

যুদ্ধবিরতি শুরুর পর গাজা পরিস্থিতি শান্ত হলেও উত্তপ্ত পশ্চিমতীর। বিভিন্ন সংবাদ মাধ্যমের তথ্য বলছে, সেখানে ইসরায়েলী বাহিনীর অভিযানে প্রাণ হারিয়েছে অন্তত ৬ ফিলিস্তিনি।

Loading

এই বিভাগের সর্বশেষ

ব্রেকিং নিউজ