ঢাকা, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইসরাইলি জিম্মিদের মুক্তি দিতে শর্ত জুড়ে দিল হামাস

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩

চারদিনের যুদ্ধবিরতির দ্বিতীয়দিনে শনিবার ১৪ ইসরাইলি জিম্মিকে মুক্তি দেওয়ার কথা রয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের। তবে মুক্তির বিষয়টি এখন হুমকির মুখে পড়ে গেছে। কারণ হামাস শর্ত দিয়েছে, গাজার উত্তরাঞ্চলে ইসরাইল যতক্ষণ পর্যন্ত ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে না দেবে— ততক্ষণ পর্যন্ত জিম্মিদের মুক্তি দেবে না তারা। খবর আল-জাজিরার।

শুক্রবার ইসরাইলের সঙ্গে হামাসের চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। বিরতির প্রথমদিন তারা ১৩ ইসরাইলিসহ ২৪ জিম্মিকে মুক্তি দেয়। শনিবার আরও ১৪ জনকে মুক্তি দেওয়ার কথা ছিল তাদের। তবে হামাসের সামরিক শাখা আল-কাসেম বিগ্রেডস শনিবার নতুন ঘোষণায় জানিয়েছে, জিম্মিদের ফিরিয়ে নিতে হলে গাজার উত্তরাঞ্চলেও ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে দিতে হবে।

তবে ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল জানিয়েছে, হামাসের সামরিক শাখার এ ঘোষণা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব তৈরি হয়েছে। কারণ হামাসের রাজনৈতিক শাখার এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চলছে।

গাজার উত্তরাঞ্চলে ত্রাণ প্রবেশের শর্তজুড়ে দিয়ে আল-কাসেম ব্রিগেডস বলেছে, জিম্মিদের মুক্তি ততক্ষণ বিলম্ব হবে যতক্ষণ দখলদার (ইসরাইলি) বাহিনী উত্তরাঞ্চলে ত্রাণ প্রবেশের চুক্তির শর্ত না মানছে। এছাড়া ফিলিস্তিনি বন্দিদের মুক্তির ব্যাপারে যে চুক্তি হয়েছে সেটি ইসরাইলিরা না মানায় জিম্মি মুক্ত বিলম্ব হচ্ছে বলেও জানিয়েছে আল-কাসেম ব্রিগেডস।

Loading

এই বিভাগের সর্বশেষ

ব্রেকিং নিউজ