ভারতের প্রথম মহিলা রাফাল পাইলট শিবাঙ্গী সিং

প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ , জানুয়ারি ৩০, ২০২২

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেশটির প্রথম মহিলা রাফালে ফাইটার জেট পাইলট শিবাঙ্গী সিং ভারতীয় বিমানসেনার গুরুত্বপূর্ণ অংশ ছিলেন। তিনি বিমানসেনার মূকনাট্যের অংশ হওয়া দ্বিতীয় মহিলা ফাইটার জেট পাইলট।–পিটিআই, রেডিফ ডটকম

গত বছর ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্থ প্রথম মহিলা ফাইটার জেট পাইলট হয়েছিলেন, যিনি ভারতীয় বিমান বাহিনীর মূকনাটের অংশ হয়েছিলেন। শিবাঙ্গী সিংয়ের বাড়ি বারাণস, যিনি ২০১৭ সালে ভারতীয় বিমানবাহিনীতে যোগদান করেছিলেন এবং বিমানবাহিনীর মহিলা ফাইটার পাইলটদের দ্বিতীয় ব্যাচে কমিশন পেয়েছিলেন। রাফালে উড্ডয়নের আগে তিনি মিগ-২১ বাইসন বিমানে উড্ডয়ন করেছিলেন। তিনি পাঞ্জাবের আম্বালার বাইরে অবস্থিত ভারতীয় বিমানবাহিনীর গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনের অংশ। আইএএফ মূকনাটি থিমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, যা ‘ভবিষ্যতের জন্য ভারতীয় বিমান বাহিনী রূপান্তর করছে’। রাফালে ফাইটার জেটের স্কেল ডাউন মডেল, দেশীয়ভাবে তৈরি লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ) এবং থ্রিডি নজরদারি রাডার আসলেসা এমকে-১ ফ্লোটের অংশ ছিল।

এটিতে মিগ-২১ বিমানের একটি স্কেল ডাউন মডেলও দেখানো হয়েছে, যা ১৯৭১ সালের যুদ্ধে প্রধান ভূমিকা পালন করেছিল, যেখানে পাকিস্তানকে পরাজিত করে বাংলাদেশ সৃষ্টি হয়েছিল, সেইসাথে ভারতের প্রথম দেশীয়ভাবে তৈরি বিমান জি-নাট এর একটি মডেল। ভারত ফ্রান্সের সাথে ৫৯ হাজার কোটি টাকা ব্যয়ে ৩৬ টি বিমান কেনার জন্য একটি আন্তঃ-সরকারি চুক্তি স্বাক্ষর করার প্রায় চার বছর পরে রাফালে যুদ্ধবিমানগুলির প্রথম ব্যাচটি ২৯ জুলাই, ২০২০-এ পৌঁছেছিল। এখন অবধি ৩২টি রাফালে জেট আইএএফকে দেওয়া হয়েছে এবং চারটি এই বছরের এপ্রিলের মধ্যে পেতে পারে।

Loading