বিশ্বকাপের মূলপর্বে খেলতে আমিরাতে মাহমুদউল্লাহরা

প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ , অক্টোবর ২৩, ২০২১

বাছাই পর্বে স্কটল্যান্ডের কাছে হারের পর ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিটি নিশ্চিত করে বাংলাদেশ দল। সুপার টুয়েলভে খেলতে ফুরফুরে মেজাজে ওমান থেকে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছে মাহমুদউল্লাহরা। 

বিশ্বকাপের চূড়ান্ত পর্বের ম্যাচ খেলতে স্থানীয় সময় শুক্রবার বিকেলে দুবাই পৌঁছায় বাংলাদেশ দল। চূড়ান্ত পর্বে বাংলাদেশ দলের প্রতিপক্ষ শ্রীলংকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

বাছাই পর্বের বি গ্রুপের চ্যাম্পিয়ন স্কটল্যান্ড আর বাংলাদেশ রানারআপ হয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করে। অন্যদিকে এ গ্রুপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। এই গ্রুপের রানারআপ দল নামিবিয়া।

বিশ্বকাপের মূল পর্বের টাইগারদের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর। শারজায় শ্রীলংকার মুখোমুখি হবে তারা। ২৭ অক্টোবর আবুধাবিতে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড। ২৯ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ আর ২ ও ৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদরা।

ওমান পর্ব ঠিকঠাক মতো পার করলেও বাংলাদেশের সামনে সুপার টুয়েলভে কঠিন চ্যালেঞ্জ। বাংলাদেশের পাঁচটি ম্যাচ পড়েছে দুপুরে। সূর্য যখন মধ্যগগনে থাকবে তখন মাঠে নামতে হবে মাহমুদউল্লাহদের। প্রতিটি ম্যাচ শুরু স্থানীয় সময় দুপুর ২টায়, বাংলাদেশ সময় ৪টায়।

গরমে ক্রিকেটাররা কতটা সুস্থ থাকবেন, পারফর্ম করতে পারবেন সেগুলো নিয়ে প্রশ্ন উঠছে। তবে দুপুরে খেলা হওয়াতে বাংলাদেশ সুবিধাই দেখছে। সেজন্য দলের প্রত্যেকেই খুশি।

দলের নির্বাচক হাবিবুল বাশার বলেছেন, ‘দুপুরে খেলা হওয়ায় আমাদের সুবিধা হবে। বিশেষ করে স্পিনারদের সুবিধা হবে। বলে স্পিন করবে বেশি। আরও কিছু সুযোগ সুবিধাও আছে। যেগুলো সব হয়তো খালি চোখে বোঝা যাবে না। এসব কিছু মিলিয়ে আমার কাছে মনে হয়েছে দুপুরে খেলা হওয়াতে ভালো হয়েছে।’