সিরিজ নিশ্চিত করতে আজ মাঠে নামছে টাইগাররা

প্রকাশিত: ৯:২৭ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ৮, ২০২১

জয়ের ধারায় ফিরে আজই নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করতে চায় স্বাগতিক বাংলাদেশ। সিরিজের প্রথম দুই ম্যাচে কিউদেরকে হারায় বাংলাদেশ। তবে তৃতীয় হেরে যায় স্বাগতিকরা। আজ চতুর্থ ম্যাচ জিতে সিরিজ জয়ের ধারাবাহিকতা ধরতে রাখতে চায় টাইগাররা।

আজ বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেল ৪টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচ খেলতে নামছে টাইগাররা। ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোটর্স।

সদ্য ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। তাই এ সিরিজেও স্পষ্টভাবেই ফেভারিট ছিলো টাইগাররা। শুরু থেকে ৫-০ ব্যবধানে সিরিজ জয়ের স্বপ্নে বিভোর ছিলো মাহমুদুল্লাহরা। কিন্তু তৃতীয় ম্যাচে হঠাৎ করেই ঘুড়ে দাঁড়ায় নিউজিল্যান্ড।

সিরিজের প্রথম দুই ম্যাচে যথাক্রমে ৭ উইকেট ও ৪ রানের জয় পায় টাইগাররা। তবে তৃতীয় ম্যাচে ৫২ রানে ম্যাচ হারতে হয় স্বাগতিকদের। তৃতীয় ম্যাচ জয়ে সিরিজে টিকে থাকার পাশাপাশি এখন অনেক বেশি  আত্মবিশ্বাসী নিউজিল্যান্ড। শেষ দুই ম্যাচে কিউইদের পারফরম্যান্স তাদের সামর্থ্যের বহিঃপ্রকাশ ঘটিয়েছে। দ্বিতীয় ম্যাচে জয়ের পথেই ছিলো তারা। কিন্তু মুস্তাফিজুর রহমানের অসাধারণ বোলিংয়ে হার মানতে হয় কিউইদের।

তৃতীয় ম্যাচে বাংলাদেশকে আধিপত্য করতে দেয়নি সফরকারীরা। দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শন করে বাংলাদেশকে চাপে ফেলে জয়ের স্বাদ নেয় নিউজিল্যান্ড। এখন এটি স্পষ্ট যে জয়ের ধারায় ফিরতে হলে বাংলাদেশ দলের  পারফরমেন্সে আরও উন্নতি ঘটাতে হবে।

এদিকে আজ রেকর্ড গড়ার সুযোগ সাকিবের। আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান ও ৬শ’ উইকেট শিকারের দ্বারপ্রান্তে বাংলাদেশী এই অলরাউন্ডার। আর মাত্র দুই উইকেট নিলে টি-টোয়েন্টি ক্রিকেটে আন্তর্জাতিক অঙ্গনে সর্বোচ্চ শিকারী হবেন সাকিব। এতে বর্তমানে সর্বোচ্চ উইকেট শিকারী শ্রীলংকার লাসিথ মালিঙ্গার ১০৭ উইকেটকে টপকে যাবেন তিনি।

সর্বশেষ ম্যাচে উইকেট শূন্য ছিলেন সাকিব। ব্যাট হাতেও ফিরেছেন শূন্য রানে। ফিল্ডিংয়ে ক্যাচও মিস করেন তিনি। তাই বাংলাদেশকে জয়ের ট্রাকে ফিরতে হলে সাকিবের পারফরমেন্সে উন্নতি ঘটাতে হবে।

বাংলাদেশ যেখানে জয়ের ধারায় ফিরে সিরিজ জিততে চায়, সেখানে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় নিউজিল্যান্ডও। পর পর দুই ম্যাচে তাদের পারফরমেন্স যথেষ্ট ভালো। দ্বিতীয় ম্যাচে জয়ের কাছাকাছি গিয়ে হেরেছে। আর তৃতীয় ম্যাচটি তো সহজেই জিতে যায় তারা।

এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ১৩ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। কিউইদের জয় ১১টি। বাংলাদেশের জয় ২টিতে। এই দুই জয়ই চলমান সিরিজে পেয়েছে টাইগাররা।

বাংলাদেশ দল: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শামিম হোসেন পাটোয়ারী, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল: টম লাথাম (উইকেটরক্ষক ও অধিনায়ক), ম্যাট হেনরি, হামিশ বেনেট, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্রান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার ও উইল ইয়ং।