ঘূ’র্ণিঝড়ে সুন্দরবনে ক্ষতি ৬০ লাখ টাকা

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ , মে ২৭, ২০২১

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাস ও প্রবল বাতাসে সুন্দরবনের ব্যাপক ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করেছে বন বিভাগ। প্রবল ঝড়ে পূর্ব বন বিভাগের ফুট রেইল, ওয়াচ টাওয়ার, গোলঘর, জলযান, রাস্তা ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ মে) সকালে ঘূর্ণিঝড় ইয়াসের কারণে ৬০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন।

মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের কারণে সুন্দরবনে স্বাভাবিকের থেকে ৫ থেকে ৬ ফুট পানি বৃদ্ধি পেয়েছে। আমরা যে তথ্য পেয়েছি, তাতে প্রবল বাতাস ও পানির তোড়ে আমাদের বেশ কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৬টি জলযান (ট্রলার), ১৯টি জেটি, ২টি গোলঘর, একটি ওয়াচ টাওয়ার, একটি ফুট রেইল, ৪টি স্টাফ ব্যারাক ও একটি রেস্ট হাউজ রয়েছে। ২টি অফিসের রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

সব মিলে সুন্দরবনে ৬০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। এ ছাড়া ইয়াসের প্রভাবে গত ২৪ মে পূর্ব সুন্দরবনের ৮টি টহল ফাঁড়ির কর্মীদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছিল। তাদের পুনরায় সেখানে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উপকূলীয় জেলা বাগেরহাটে ৩ নম্বর সংকেত জারি করা হয়। ঝড়ো হওয়া ও জলোচ্ছ্বাস স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৬ ফুট উচ্চতায় পানি সুন্দরবন প্লাবিত করে। ফলে ঝড় ও জলোচ্ছ্বাসে ম্যানগ্রোভ সুন্দরবনের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

Loading