ক্যাচ মিসের মাশুল, উইকেট ছাড়াই দেড়শ’

প্রকাশিত: ২:৫১ অপরাহ্ণ , এপ্রিল ২৯, ২০২১

ক্যান্ডির পাল্লেকেলে ঠিক যেন প্রথম ম্যাচেরই পুনরাবৃত্তি। খুব সহজেই রান করছেন ব্যাটসম্যানরা। যার ফলে প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন। 

অবশ্য এতে বাংলাদেশ দলের বিশেষ অবদান রয়েছে। কেননা হাতের ক্যাচ ফেলে দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। এছাড়া সুযোগ নিতে পারেননি মুমিনুল হক ও মেহেদি হাসান মিরাজরা।

দ্বিতীয় সেশনের শুরুতেই ১১১ বলে ৭ চারে ফিফটির দেখা পান করুণারত্নে। তাতে ২০২ বলে প্রথম উইকেটে একশ’ রান তোলে এই জুটি। কিছুক্ষণ পর ফিফটি করেন থিরিমান্নেও।

প্রতিবেদন লেখা পর্যন্ত করুণারত্নে ৭৬ রানে এবং থিরিমান্নে ৬৬ রানে ব্যাটিং করছেন। তাতে কোন উইকেট না হারিয়ে শ্রীলঙ্কার স্কোর ১৫০ ছাড়িয়েছে।

দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নের জুটিকে ভাঙার সুবর্ণ সুযোগ এসেছিল ২০তম ওভারে। তাসকিন আহমেদের শেষ বলটি ছিল এক্সট্রা বাউন্স, করুণারত্নের ব্যাট ছুঁয়ে তা স্লিপে যায়। সেখানে দাঁড়ানো নাজমুল হোসেন শান্ত সহজ ক্যাচটি ছেড়ে দেন।

এদিকে বাংলাদেশের ৯৭তম ক্রিকেটার হিসেবে অভিজাত টেস্ট ফরম্যাটে নাম লিখিয়েছেন ১৯ বছর বয়সী শরিফুল ইসলাম। ডানহাতি পেসার এবাদত হোসেন চৌধুরীর জায়গায় নেয়া হয়েছে তাকে। বাংলাদেশ একাদশে পরিবর্তন এই একটিই। অভিষেক হয়েছে লঙ্কান প্রবীন জয়াবিক্রমেরও।

টস জিতেছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারাত্নে, জানিয়েছেন আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত। টসের সময় মুমিনুল হক জানিয়েছেন, টস জিতলে তিনিও আগে ব্যাটিং নিতেন।