বিয়ের দিনই ইসলাম গ্রহণ করলেন প্রোটিয়া ক্রিকেটার

প্রকাশিত: ৩:৫৯ অপরাহ্ণ , এপ্রিল ২৬, ২০২১

দক্ষিণ আফ্রিকার হয়ে এখন পর্যন্ত মাত্র ১টি ওয়ানডে এবং ৭টি টি-টোয়েন্টি খেলেছেন। ওয়ানডেতে কোনও উইকেট না পেলেও টি-টোয়েন্টিতে ৬টি উইকেট পেয়েছেন। তাই খেলা নিয়ে শিরনামে থাকার কথা নয়। হ্যাঁ, ভিন্ন একটা কারণেই খবরের রয়েছেন প্রোটিয়া ক্রিকেটার বিজর্ন ফোর্টুইন। 

সম্প্রতি, বিবাহবন্ধনে আবদ্ধ হন ফোর্টুইন এবং আর বিয়ের পরেই ইসলামে ধর্মান্তরিত হয়েছেন প্রোটিয়া এই ক্রিকেটার। এসময় ফোর্টুইন তার নাম পরিবর্তন করে ইমাদ রাখেন। এর আগে গতকাল ২৫ এপ্রিলই সকালে মিশকে আইসেনের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ফোর্টুইন।

সারাদিন রোজা রাখার পর ওইদিন সন্ধ্যায় ইফতারের পর অনুষ্ঠিত হয় তাদের বিবাহ পরবর্তী সংবর্ধনা। এ বিষয়ে ফোর্টুইন তার ইনস্টাগ্রাম পোস্টে একটি যুগল ছবি দিয়ে বলেন যে, তিনি পবিত্র রমজান মাসেই তিনি কলেমা শাহাদাৎ পাঠ করে ইসলাম গ্রহণ করেছেন এবং নিজের নাম পরিবর্তন করে ইমাদ রেখেছেন।

প্রকৃতপক্ষে, দক্ষিণ আফ্রিকার ভূমি থেকে বিজর্ন ফোর্টুইন হলেন দ্বিতীয় ক্রিকেটার যিনি ইসলামে ধর্মান্তরিত হলেন। এর আগে, ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন প্রোটিয়া বাঁহাতি পেসার ওয়েন পার্নেল। পার্নেল দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হয়ে ৫৬টি ওয়ানডে এবং ৪০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন।

যেখানে ওয়ানডে ফর্ম্যাটে তিনি ৯৪টি উইকেট শিকার করেছেন। আর টি-টোয়েন্টি ক্রিকেটেও শিকার করেছেন ৪১টি উইকেট। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) খেলেছেন পার্নেল। দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার অর্থসমৃদ্ধ ভারতীয় টি-টোয়েন্টি লিগে ২৬টি ম্যাচ খেলে ২৬টিই উইকেট শিকার করেছেন।

যাইহোক, যাকে নিয়ে কথা হচ্ছিল, সেই ফোর্টুইনকে দক্ষিণ আফ্রিকার জার্সিতে সর্বশেষ দেখা গিয়েছিল গত ১৬ এপ্রিল দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তানের মধ্যকার চতুর্থ টি-টোয়েন্টিতে। যে ম্যাচে ব্যাট হাতে ৬টি বল মোকাবেলা করে ৮ রান করেছিলেন তিনি।

আর বল হাতে ৩ ওভারও বোলিং করে ২৬ রানের বিনিময়ে শিকার করেন পাকিস্তানের উইকেটকিপার এবং উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের গুরুত্বপূর্ণ উইকেটটি। যদিও সে ম্যাচে পাকিস্তানের কাছে ৩ উইকেটে হার মানে দক্ষিণ আফ্রিকা।