ইনিংস ঘোষণা করল বাংলাদেশ

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ , এপ্রিল ২৩, ২০২১

লঙ্কান বোলারদের শাসন করে ক্যান্ডি টেস্টে এখনও চালকের আসনেই রয়েছে বাংলাদেশ। আজ শুক্রবার সকালে তৃতীয় দিনে খেলতে নেমে ফিফটি পেয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। এ দুজনের ফিফটিতে ৫৪১ রান সংগ্রহ করেই ইনিংস ঘোষণা করল বাংলাদেশ।

এদিন ৬৮ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন মুশফিকুর রহিম। তার ১৫৬ বলের ধৈর্য্যশীল ইনিংসে ছিল ৬টি চারের মার। এর আগে ফিফটি তুলেই বিশ্ব ফার্নান্দোর তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন লিটন দাস।

ক্যারিয়ারে ২৩তম অর্ধশতক তুলে নিয়েই অপরাজিত থাকেন মুশফিক। তিনটি চার মেরে সকালে তার সঙ্গী লিটন দাসও পূর্ণ করেন ক্যারিয়ারের অষ্টম অর্ধশতক। তবে বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। তৃতীয় নতুন বলে নিয়ে আক্রমণে আসা ফার্নান্দোর তৃতীয় শিকার হয়ে দ্রুতই সাজঘরে ফেরেন লিটন। ৬৭ বল খেলা লিটনের পঞ্চাশ রানের ইনিংসে ছিল পাঁচটি চারের মার। যাতে ৫১১ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

পরের আরও দুটি উইকেট হারায় সফরকারীরা। মেহেদী মিরাজকে (৩) একই ওভারের তৃতীয় প্রচেষ্টায় সাজঘরে ফিরিয়ে নিজের প্রথম উইকেট শিকার করেন সর্বোচ্চ ৩৬ ওভার হাত ঘোরানো সুরঙ্গা লাকমল। আর তাইজুলকে (২) তুলে নিয়ে নিজের চতুর্থ উইকেট পূর্ণ করেন ফার্নান্দো। ৩৫ ওভার বল করে ৯৬ রান দেন এই বাঁহাতি পেসার।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে গত ২১ এপ্রিল শুরু হওয়া প্রথম টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সফরকারী বাংলাদেশ। প্রথম দিনের শুরুটা সাইফ হাসানকে হারিয়ে বিষণ্ণ হলেও ধাক্কা সামলে দারুণ অবস্থানে নিয়ে যান আরেক ওপেনার তামিম ইকবাল ও ওয়ান ডাউনে নামা নাজমুল হোসাইন শান্ত।

প্রথম দিনে তামিম ইকবাল ৯০ রান করে বিশ্ব ফার্নান্দোর বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরলেও শান্ত তুলে নেন ক্যারিয়ারের প্রথম শতক। সঙ্গে অর্ধশতক পূর্ণ করেন অধিনায়ক মোমিনুল হকও।

দ্বিতীয় দিনের প্রথম সেশনেই দেড়শ রান পূর্ণ করে শান্ত ছোটেন ডাবল শতকের পথে। তবে তা হয়নি শেষ পর্যন্ত। ১৬৩ রানেই থামতে হয় লাহিরু কুমারার বলে ফিরতি ক্যাচ দিয়ে। সেইসঙ্গে এদিন মোমিনুল হক তুলে নেন ক্যারিয়ারের ১১তম ও বিদেশের মাটিতে প্রথম শতক। ১২৭ রান করা মোমিনুলকে থামান ধনাঞ্জয়া ডি সিলভা।

আলোক স্বল্পতায় ২৫ ওভার আগেই দিন শেষ করেন মুশফিকুর রহিম ৪৩ রানে ও লিটন দাস ২৫ রানে। আজ তৃতীয় দিনে খেলতে নেমে এই দুজনের ফিফটিতে কোনও উইকেট না হারিয়েই ৫০০ রান ছাড়ায় স্কোর। পরে লাঞ্চের কিছু সময় আগে ৭ উইকেটে ৫৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে ১৭৩ ওভার খেলা বাংলাদেশ।