টাইগার তোপে ১৮১ রানেই শেষ আয়ারল্যান্ড

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ , মার্চ ১২, ২০২১

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি বাংলাদেশ ইমার্জিং দল ও আয়ারল্যান্ড উলভস। সিরিজে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে টাইগার বোলিং তোপের মুখে ১১২ রানেই ৭ উইকেট হারিয়ে এখন বিপাকে পড়া আইরিশরা শেষ পর্যন্ত গুটিয়ে গেছে ১৮১ রানেই। 

আজ শনিবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ ইমার্জিং দলের অধিনায়ক সাইফ হাসান। ক্যাপ্টেনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে শুরু থেকেই সফরকারীদের চাপে রাখেন স্বাগতিক বোলাররা। দলীয় ১৪ রানে স্টিফেন ডোহেনিকে (১১) ফিরিয়ে আইরিশদের প্রথম উইকেট শিকার করেন মুকিদুল ইসলাম মুগ্ধ।

এরপর টানা দুই ওভারে ৩টি উইকেট তুলে নিয়ে আইরিশ টপ অর্ডার ধসিয়ে দেন সুমন খান। ১১তম ওভারে দলীয় ৪০ রানের মাথায় ২৬ বলে ১৬ রান করা জেরেমি ললরকে ফেরান সুমন। একই ওভারে হ্যারি ট্যাকটরকেও সাজঘরের পথ দেখান সুমন। রানের খাতা খোলার আগেই আউট হন দলীয় অধিনায়ক। জেরেমি ও হ্যারি দুইজনই আকবরের গ্লাভসবন্দী হন।

নিজের পরের ওভারে এসেই কার্টিস ক্যাম্ফারকে (৫) নিজের তৃতীয় শিকার বানান সুমন। ফলে ৫৪ রানেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে আয়ারল্যান্ড উলভস। এই বিপদ সামাল দিতে চেষ্টা করেন মার্ক অ্যাডাইর ও লরকান টাকার। দুজনে প্রতিরোধ গড়ে দলের স্কোরকে শতকের ঘরেও নিয়ে যান।

তবে পরপর দুই ওভারে স্পিন জাদুকর রাকিবুলের জোড়া হানায় ভেঙে গুড়িয়ে যায় আইরিশ প্রতিরোধ। যাতে ১০১ রানেই ষষ্ঠ উইকেট হারায় সফরকারীরা। ৩৪ বলে ২৪ করা লরকান টাকার আকবর আলীর বিশ্বস্ত গ্লাভসে ধরা পড়লেও দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করা (৪৯ বলে) অ্যাডাইরকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন রাকিবুল।

পরে সাইফের জোড়া আঘাত ও মুকিদুলের আরও একটি ব্রেক থ্রু-তে ১৭৯ রানেই নবম উইকেট হারিয়ে ফেলা আয়ারল্যান্ড শেষ পর্যন্ত গুটিয়ে যায় ১৮১ রানেই। অ্যাডাইর ও টাকার বাদে আইরিশদের পক্ষে প্রিটোরিয়াস ৩৫ ও গ্রাহাম হুমে ২৯ রান করেন।

সর্বোচ্চ ৪টি উইকেট দখল করেন ৩১ রান দেয়া সুমন খান। এছাড়া বাকি ছয়টি উইকেট সমানভাবে ভাগ করে নেন রাকিবুল, মুকিদুল ও সাইফ হাসান।