মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শুভজনের নানা আয়োজন

প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৩, ২০২১

শুদ্ধধারার সাহিত্য সাংস্কৃতিক কর্মীদের সংগঠন শুভজন মুন্সিগঞ্জ জেলা শাখার আয়োজনে গতকাল মুন্সিগঞ্জের গজারিয়ায় আয়োজন করা হয় দিনব্যাপী কর্মসূচি। স্থানীয় গজারিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত এসব কর্মসূচির মধ্যে ছিলো ভাষা শহিদদের স্মরণে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

শুভজন কেন্দ্রীয় নির্বাহী পর্ষদের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী তরুণ রাসেলের পরিচালনায় উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম। অনুষ্ঠানের উদ্বোধন করেন গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তালেব ভুঁইয়া। গজারিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশুতোষ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা আক্তার আঁখি, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট এসোসিয়েশন এর সভাপতি ও বিশিষ্ট ক্রীড়া বিশ্লেষক সাংবাদিক আসিফ ইকবাল, শুভজন কেন্দ্রীয় নির্বাহী পর্ষদের সভাপতি কবি নইম হাসান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক থানা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা তানেছ উদ্দিন আহমেদ, এবং গজারিয়া উপজেলা শহিদ পরিবার কল্যাণ পরিষদের সভাপতি মহিউদ্দিন ঠাকুর। এছাড়া আমন্ত্রিত অতিথি ছিলেন শুভজন কেন্দ্রীয় নির্বাহী পর্ষদের সহ সভাপতি বিশিষ্ট সংগীতশিল্পী রুবিয়া মল্লিকা, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মুমিন চৌধুরী জসীম, গজারিয়া শহিদ পরিবার কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জালাল বেপারী, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মীর মোঃ ফেরদাউস, গজারিয়া ইউনিয়ন কৃষক লীগের সভাপতি আবুল কালাম দর্জি প্রমুখ।
কমসূচির শুরুতে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে শহিদদের স্মরণে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয় এরপর শুরু হয় শিক্ষার্থীদের মধ্যে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সকাল এগারোটায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শুরু হয় আলোচনা সভা। আলোচনা সভায় উপস্থিত বক্তারা মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে সবাইকে আত্মনিয়োগ হওয়ার আহবান জানান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম বলেন – আজকের বাংলাদেশ একদিনে প্রতিষ্ঠা হয়নি। ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের মধ্যদিয়ে স্বাধীনতার সূর্য উদিত হয়। এরপর উনসত্তুরের গণআন্দোলন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। বহু ত্যাগ তিতিক্ষা আর রক্তের বিনিময়ে আমাদের এই দেশ। তাই সবাইকে দেশপ্রেমিক হয়ে এবার দেশ গড়ায় আত্মনিয়োগ হতে হবে। শুভজনের মতো সবাইকে মানবিক মানুষ হতে হবে।
আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীসহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রায় পঞ্চাশজন শিক্ষার্থীর মাঝে শুভজন প্রকাশনীর সৌজন্যে বই উপহার দেয়া হয়।
অনুষ্ঠানে সাংস্কৃতিকপর্বে দেশের গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী রুবিয়া মল্লিকা, মাহতাবউদ্দিন এবং গজারিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।
সমগ্র আয়োজন সহযোগিতায় ছিলেন শুভজন মুন্সিগঞ্জ শাখার সদস্য মোঃ হাবিবুর রহমান, সুমন আখন্দ, আসমা আক্তার এবং জজ মিয়া প্রমুখ।