চট্টগ্রামে বেড়েছে শনাক্তের হার

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ , অক্টোবর ৫, ২০২০

চট্টগ্রামে নতুন করে আরো ৩৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৫ জনে। করোনায় আক্রান্তদের মাঝে আগের ২৪ ঘণ্টায় কোনো মৃত্যু হয়নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। তবে আক্রান্তদের মাঝে এ পর্যন্ত ২৯৪ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। এদিকে, গত কয়েকদিনে চট্টগ্রামে করোনা শনাক্তের হার কিছুটা ঊর্ধ্বমুখী। অক্টোবরের আগ পর্যন্ত দৈনিক শনাক্তের হার ৫ থেকে ৬ শতাংশ থাকলেও এই কয়দিনে তা বেড়েছে। শনিবার নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৮৫ শতাংশ। গত কয়েকদিনে শনাক্তের হার ছিল ৭ শতাংশের ঊর্ধ্বে।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, শনিবার ৩৯৬টিসহ এ পর্যন্ত মোট ১ লাখ ৭ হাজার ৮০৯টি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ১৯ হাজার ৪৫ জনের। চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১৭.৬০ শতাংশ। নতুন ১৮ জনসহ এ পর্যন্ত ১৫ হাজার ৪২৪ জন রোগী সুস্থ হয়েছেন বলেও জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। হিসেবে আক্রান্তদের ৮০.৯১ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন।
এদিকে, শনিবার চট্টগ্রামের ল্যাবগুলোতে মোট ৩৯৬টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত ৩৯ জনের মধ্যে ৩৭ জন মহানগরীর এবং ২ জন উপজেলার বাসিন্দা। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে শনিবার চট্টগ্রামের ৪টি ল্যাবে ও কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে চট্টগ্রামের কোনো নমুনা পরীক্ষা হয়নি।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে শনিবার ২৮২টি নমুনা পরীক্ষায় ১০ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ৫৮টি নমুনা পরীক্ষায় ৮ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।
বেসরকারি শেভরণ ল্যাবে ৪৭টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ২০ জনের। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ল্যাবে ৯টি নমুনা পরীক্ষায় ১ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।
চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আরটিআরএল ও কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে শনিবার চট্টগ্রামের কোনো নমুনা পরীক্ষা হয়নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়।
শনিবার উপজেলা পর্যায়ে রাউজান ও হাটহাজারীতে ১ জন করে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে। নতুন করে শনাক্ত হওয়া রোগীদের আইসোলেশনে নেওয়ার কথা জানান সিভিল সার্জন।

Loading