পাবনা-৪ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু

প্রকাশিত: ১০:৫১ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ২৬, ২০২০

পাবনা-৪ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল নয়টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। নির্বাচনী বিধি অনুযায়ী বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাত ১২টা থেকে সব প্রচার-প্রচারণা শেষ হয়।
করোনাকালে স্বাস্থ্য সুরক্ষা মেনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন পাবনা জেলা সিনিয়র নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ। তিনি জানান, পাবনা-৪ আসনে দুইটি পৌরসভা ও ১২টি ইউনিয়ন রয়েছে। এ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৮১ হাজার ১১২ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১২৯টি। এসব ভোট কেন্দ্রে দুই হাজার ৩০১ জন প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।
পাবনা-৪ আসন থেকে বারবার নির্বাচিত সংসদ সদস্য সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। আসনটি থেকে মনোনয়ন পেতে আওয়ামী লীগের ১৮ জন লড়াই করে। অবশেষে ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাসকে মনোনয়ন দেন দলটি। আর বিএনপি থেকে দলটির চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, জাতীয় পাটি থেকে জেলা কমিটির কার্যকারী সদস্য রেজাউল করিম খোকনকে মনোনয়ন দেয়া হয়।
১৯৯১ সালে আসনটিতে বিএনপির সিরাজুল ইসলাম সরদার নির্বাচিত হন। ১৯৯৬ সালে আসনটি বিএনপির হাতছাড়া হয়। এরপর কেটে গেছে ২৫ বছর। এ সময়ের মধ্যে আসনটি আওয়ামী লীগের অধীনে রয়েছে। তবে আসনটি বিএনপি পুনরুদ্ধার করতে চায় বলে জানিয়েছে দলটির নেতাকর্মীরা।
সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা সুষ্ঠু ভোটগ্রহণের আশ্বাস দিয়ে বলেছিলেন, পাবনা-৪ আসনের উপনির্বাচন অবাধ-নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী সব ব্যবস্থা নেবে কমিশন। ব্যালট পেপার সকালে যাবে। কাজেই রাতে ভোট হওয়ার কোনও সুযোগ নেই।