নড়াইলে পুতুল নাট্যে সবুজায়নের বার্তা দিলো মিশন গ্রিন বাংলাদেশ

প্রকাশিত: ৯:৪১ অপরাহ্ণ , জুন ২৮, ২০২৪

সারাদেশের ৬৪ জেলায় বৃক্ষরোপণ কর্মসূচীর অংশ হিসাবে নড়াইলে বৃক্ষরোপণ কর্মসূচী, পুতুল নাট্য, আলোচনা সভা, মানববন্ধনের আয়োজন করেছে মিশন গ্রিন বাংলাদেশ (এমজিবি)।

শুক্রবার (২৮ জুন ২০২৪) নড়াইলের বিভিন্ন জায়গায় এ কর্মসূচী পালন করেন তারা। আয়োজনের সহযোগী হিসাবে ছিল হেলদি লিভিং, আশা (Asha-hoffnung für Bangladesh e.V.), সৈয়দ শাকিল ওয়েলফেয়ার ট্রাস্ট। আয়োজনের স্থানীয় সহযোগী ছিল আলোক নিশান ফাউন্ডেশন।


জানা গেছে, শুক্রবার সকাল ৮ টা থেকে দিনব্যাপী এ কর্মসূচীগুলোর আয়োজন করে পরিবেশবাদী সংগঠন মিশন গ্রিন বাংলাদেশ। গাছ লাগানো ও পরিচর্যার উপায় এবং গাছের উপকারিতাকে সকলের মাঝে তুলে ধরতে নড়াইলের বিভিন্ন স্থানে আয়োজিত হয় পুতুল নাট্য (পাপেট শো)। এছাড়াও কয়েকটি স্থানে প্রায় কয়েক শতাধিক চারাগাছ রোপণ ও সবুজ বাংলাদেশ গড়ার জন্য মানববন্ধনের (স্টান্ড ফর গ্রিন) আয়োজন করেন সংগঠনটি। পরে নড়াইলের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে হাজারো মানুষের মাঝে বৃক্ষের প্রয়োজনীয়তা বিষয়ক আলোচনাসভা ও চারাগাছ বিতরণের আয়োজন করে।


লোহাগড়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস. এম হায়াতুজ্জামানের সভাপতিত্বে ও সাংবাদিক কাজী ইমরানের সঞ্চালনায় আলোচনা সভা ও চারাগাছ বিতরণের সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নড়াইল জেলার লোহাগড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জহুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক সৈয়দ আল মাহমুদ, লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ফারহানা ইয়াসমিন ইতি, সিনিয়র সাংবাদিক রূপক মুখার্জি, মিশন গ্রিন বাংলাদেশের আহবায়ক আহসান রনি। আলোচনা সভায় বিশেষ বক্তা হিসাবে উপস্থিত ছিলেন মিশন গ্রিন বাংলাদেশের প্রকল্প পরিচালক কৃষিবিদ আবুল বাশার মিরাজ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মিশন গ্রিন বাংলাদেশের পরিচালক কেফায়েত উল্লাহ চৌধুরী, কাকতাড়ুয়া পাপেট থিয়েটারের প্রতিষ্ঠাতা আসাদুজ্জামান আশিকসহ অনেকে।

মিশন গ্রিন বাংলাদেশের প্রকল্প পরিচালক কৃষিবিদ আবুল বাশার মিরাজ বলেন, ‘জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা ও জনসংখ্যার চাহিদার সঙ্গে মিল রেখে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। আর এই বর্ষা মৌসুম চারাগাছ রোপণের উত্তম সময়। নগরজীবন বৃক্ষবিরল হয়ে আসায় মানুষের প্রাণের অস্তিত্ব আজ বিপন্ন। দেশের অর্থনীতি ও জনজীবনে স্বাচ্ছন্দ্য ফিরিয়ে আনার জন্য আমাদের প্রত্যেকের এই বর্ষামৌসুমে কমপক্ষে দুটি করে বৃক্ষরোপণ করা দরকার।

মিশন গ্রিন বাংলাদেশের আহবায়ক আহসান রনি বলেন, ‘পৃথিবীকে বাসযোগ্য করে তুলতে গাছের বিকল্প নেই। দেশের ৬৪ জেলায় বৃক্ষরোপণ উৎসবের ক্যাম্পেইন টা আমরা একটু ভিন্নভাবে করার চেষ্টা করছি। আমরা শুধুমাত্র একটি জায়গায় বৃক্ষরোপণ না করে দেশের প্রতিটি জেলায়, উপজেলায় সকলের মাঝে বৃক্ষরোপণের সচেতননতা ছড়িয়ে দেয়ার চেষ্টা করছি। বৃক্ষরোপণের পাশাপাশি বৃক্ষের সঠিক পরিচর্যায় আপনাদের সবাইকে এগিয়ে আসতে হবে, তাহলেই সবুজ বাংলাদেশ গড়ার আমাদের স্বপ্ন পূরণ হবে।’

প্রধান অতিথির বক্তব্যে নড়াইল জেলার লোহাগড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা ‘মো. জহুরুল ইসলাম তার বক্তব্যে বলেন, ‘সবুজ বাংলাদেশ গড়ার জন্য মিশন গ্রিন বাংলাদেশ অসাধারণ উদ্যোগ গ্রহণ করেছে। দিনব্যাপী আয়োজনে সংগঠনটি বৃক্ষরোপণে সচেতনতা তৈরিতে নড়াইলে নানারকম কর্মসূচীর আয়োজন করে এজন্য নড়াইলবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।


Loading