ভূমিগ্রাসিদের বিরুদ্ধে ভুয়া জাল দলিল তৈরির অভিযোগে ভূমিহীনদের মানববন্ধন

প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ , জুন ৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

নোয়াখালীর সুবর্ণচরের অসহায় ভূমিহীনদের শেষ সন্ধল বসতবাড়ী কেড়ে নেওয়ার পায়তারা করছে জবরদখল কারী ভুগ্রাসীরা। এর ধারাবাহিকতা সামনে রেখে সাধারণ অসহায় ভূমিহীনদের অংশগ্রহনে ৯ জুন  রবিবার উপজেলার চরজবর মডেল থানা সংলগ্ন এক বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়ছে।

 উক্ত মানবন্ধনে নিজেরা করি সংঘঠনের জসিম উদ্দিনের সঞ্চালনায়,এতে বক্তব্য রাখেন,ভূমিহীন নেতা কমিটির সভাপতি মাস্টার মো.গিয়াস উদ্দিন,ভূমিহীন নেতা সোহেল,বিশিষ্ট সমাজ সেবক আতিকুর রহমান সাজু,আলমগীর হোসেন, ইয়াসিন মেম্বার, নিজেরা করি টেইনার সবিতা তালুকদার,ভূমিহীন নেত্রী মারজাহান আক্তার, ভূমিহীন নেতা নূর উদ্দিন, আহমেদ করিম।

 এ সময় বক্তাগন বলেন,চরের খাস জমিতে বছরের পর বছর বসবাস করে আসছে ভূমিহীনগণ।কিন্তু কতিপয় জ্বোতদার, ভূগ্রাসী ভূমিখেকোগন নামে বেনামে জালও ভূয়া দলিল সৃজন ও তৈরি করে গরীব অসহায় ভূমিহীনদের তাদের বসতভিটা থেকে জ্বোরপূর্বক উচ্ছেদ করছে।প্রসাশনের দুর্ণিনীতিবাজ আমলাদের সহযোগিতায় এ সব ভূয়া ও জাল দলিল সৃজন কারী।

ভূমিহীন নেতা মাষ্টার গিয়াস উদ্দিন বলেন-৭নং পূর্ব চরবাটা ইউনিয়নের চর নঙ্গলীয়া মৌজায় প্রায় ৬০ বছর পূর্বে নদী ভাঙ্গনের ফলে জমি গুলো ১ নং খাস খতিয়ান ভুক্ত হয়। নদী ভেঙ্গে সৃষ্ট চরে প্রায় ৫০ বছর পূর্বে বন বিভাগ বাগান তৈরি করেছে।পরবর্তীতে কতিপয় ব্যক্তির উদ্যোগে বন উজাড় করে ভূমিহীনদের মাঝে চাষাবাদ ও বসবাস করতে উক্ত জমি বণ্টন করে।সেই সুবাদে অসহায় ভূমিহীনগণ দীর্ঘ দিন ধরে  ভূমিতে চাষাবাদ ও বসবাস করে আসছে। কিছু কিছু ভূমি এসব ভূমিহীনদের মাঝে বন্দবস্তমূলে বিতরণ করা হয়।পাশাপাশি এসব ভূমি হতে ভূমিহীনদের উচ্ছেদ করে ভূমিগুলো নামে বেনামে, মাছের ঘেরের আড়ালে নিজেদের দখলে নিয়ে ভূমিহীনদের উচ্ছেদ করে দেয়। আর এ সব ভূমিখেকো জবরদখল কারীদের নাম জানতে চাইলে তারা বলেন, লক্ষিপুরের সাবেক এমপি আব্দুল আউয়াল,সোনাগাজী নিবাসী আজিম,অবসরপ্রাপ্ত কর্ণেল মাসুদ উদ্দিন,নুর আলম মানিক প্রমুখ। 

দখলবাজ ভূমি গ্রাসিরা বয়ার দাবীতে খাস খতিয়ানের জমি নিজেদের নামে বে-নামে  ভুয়া রেকর্ড করে ফেলে। আর এ সব ভুয়া রেকর্ড দিয়ে তাঁরা গায়ের জোরে গরীব  অসহায় ভূমিহীনদের তাদের বসত বাড়ি থেকে বিতাড়িত করার অভিযোগ পাওয়া গেছে।

এ সব ভুয়া জাল দলিল সৃজন কারী ভূমি গ্রাসিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুমি মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছে সচেতন মহল।

Loading