নোয়াখালীতে বিশ্ব পরিবেশ দিবস পালিত। 

প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ , জুন ৫, ২০২৪

ইফতেখাইরুল আলম,স্টাফ রিপোর্টার:

৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষে”করবো ভূমি পুনরুদ্ধার,রুখবো মরুময়তা,অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা”এ স্লোগানকে  সামনে রেখে 

জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বর্ণাঢ্য র‍্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।জানা গেছে,নোয়াখালী জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে আলোচনা সভা ও পুরুষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিহির লাল সরদারের সভাপতিত্বে,প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ)বিজয়া সেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ড.মোহাম্মদ মহিনুজ্জামান চেয়ারম্যান, ইএসডিএম বিভাগ 

এ সময় আলোচকগন সংক্ষিপ্ত বক্তব্যে বলেন,১৯৭৪ সালের ৫ই জুন থেকে সারা বিশ্বের মতো বাংলাদেশেও পরিবেশ দিবস পালন করা হচ্ছে।

জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশসহ সারাবিশ্বে মরুময়তার ঝুঁকি বাড়ছে,মরুকরণের কারণে উর্বর জমি শুষ্ক ও অব্যবহারযোগ্য জমিতে পরিণত হচ্ছে।

প্রতি বছর মরুকরণের কারণে সারা বিশ্বে ১২ মিলিয়ন হেক্টর জমি উর্বরতা হারাচ্ছে,২০৫০ সালের মধ্যে ৭’শত মিলিয়ন মানুষ ভূমি সম্পদের অভাবজনিত সমস্যার কারণে বাস্তুচ্যুত হতে পারে।এ সংখ্যা শতাব্দীর শেষে ১০ বিলিয়ন পর্যন্ত বাড়তে পারে, বাংলাদেশের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল মরুকরণের সবচেয়ে বেশি ঝুঁকিসহ প্রায় ২৫ শতাংশ জমি ইতোমধ্যে প্রভাবিত হয়েছে এবং আগামী ২০ বছরে আরও ২০ শতাংশ জমি মরুকরণের ঝুঁকিতে পরিনত হতে পারে।

বক্তারা আরও বলেন,অতি সম্প্রতি ঘটে যাওয়া ঘূর্ণিঝড়”রেমাল”বাংলাদেশে ২৪ ঘন্টারও বেশি সময় অবস্থান করেছে।এতে নোয়াখালী জেলায় প্রায় ২,৪৯ কোটি ৭৭ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

শুধু তা নয়,পরিবেশ দূষণের কারণে পরিবেশের ভারসাম্য দিনদিন নষ্ট হয়ে যাচ্ছে।

সকলকে পরিবেশ দূষণ রোধে সচেতন হয়ে সবুজ বনায়নে কাজ করতে হবে।

পরিশেষে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ এর আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদেরমাঝে পুরষ্কার বিতরনে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।

Loading