চমেক হাসপাতালে হজ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু আজ

প্রকাশিত: ১:২৯ অপরাহ্ণ , মে ৭, ২০২৩

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চট্টগ্রাম জেলার হজ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা আজ রোববার থেকে শুরু হচ্ছে। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত হাসপাতালের মূল ভবনের দুতলার সম্মেলন কক্ষে এ স্বাস্থ্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সাথে হজ যাত্রীদের (প্রযোজ্য বিবেচনায়) ভ্যাকসিন প্রদান করা হবে। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

হাসপাতালের উপ–পরিচালক ডা. অংসুই প্রু মারমা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সকল হজ এজেন্সি ইতোমধ্যে ২০২৩ সালের হজ যাত্রীদের তালিকা হাসপাতাল অফিসে জমা দিয়েছেন, তাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতাল অফিস হতে নির্ধারিত নমুনা ফরম সংগ্রহ করে প্রত্যেক যাত্রীর জন্য দুই কপি করে ফরম পূরণ পূর্বক তা হাসপাতাল অফিসে জমা দিতে হবে। পূরণকৃত ফরম জমা দিয়ে স্বাস্থ্য পরীক্ষার সময়সূচি (দিন, তারিখ ও সময়) হাসপাতালের নোটিশ বোর্ড থেকে জেনে নেয়ার জন্য সংশ্লিষ্ট এজেন্সির মালিক/প্রতিনিধিদের অনুরোধ জানানো হয়েছে। স্বাস্থ্য পরীক্ষার দিন হজ যাত্রীর ইউরিন (আর/এম/ই), র‌্যান্ডম ব্লাড সুগার (আরবিএস), এঙ–রে চেস্ট পি/এ ভিউ, ইসিজি, সিরাম ক্রিয়েটিনিন, কমপ্লিট ব্লাড কাউন্ট (সিবিসি উইথ সিএসআর), ব্লাড গ্রুপিং (আরএইচ টাইপিং) প্রভৃতি পরীক্ষার রিপোর্ট সাথে আনার জন্য বলা হয়েছে। শুক্রবার ও সরকারি ছুটির দিনে স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম বন্ধ থাকবে বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

হাসপাতালের সহকারী পরিচালক শাহিদা আক্তার জানান, গতকাল শনিবার পর্যন্ত প্রায় সাড়ে ৮ হাজার হজ যাত্রীর নাম স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে তালিকাভূক্ত হয়েছে। দৈনিক ৫০০ থেকে ৬০০ যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা সম্ভব হবে বলেও জানান তিনি। স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি প্রযোজ্যতা বিবেচনায় নিয়ে যাত্রীদের মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন প্রদান করা হবে বলে জানান চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।

Loading