ভারতে আড়াই বছর সাজাশেষে দেশে ফিরল ২ বাংলাদেশি যুবক

প্রকাশিত: ১:৪৫ পূর্বাহ্ণ , জানুয়ারি ২৯, ২০২৪

দীর্ঘ আড়াই বছর সাজা ভোগ শেষে ভারত থেকে দেশে ফিরল দুই বাংলাদেশি যুবক। রবিবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

ফেরত আসা দুই যুবক হলো, সাতক্ষীরা জেলার দেবহাটা থানার পারুলিয়া গ্রামের শহিদুল ইসলামের ছেলে কামাল হোসেন (২৬) ও ঢাকার শ্যামপুর পশ্চিম জুরাইন এলাকার হামিদ ফরাজির ছেলে সুলতান ফরাজি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান বিশ্বাস জানান, দেশে ফেরত আসা এ দুই বাংলাদেশি আড়াই বছর আগে অবৈধ সীমান্ত পথে ভারতে যান। সেখানে কলকাতার রেলস্টেশন এলাকায় অবৈধভাবে ঘোরাঘুরির এক পর্যায় পুলিশের হাতে আটক হন তারা। সেখান থেকে পুলিশ তাদের আদালতে পাঠালে আদালত তাদের সাজা দেয়। সেখান থেকে কলকাতার লিলুয়া নামের একটি শেল্টার হোম তাদের ছাড়িয়ে নিজেদের হেফাজতে নেয়। ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দীর্ঘদিন চিঠি চালাচালির এক পর্যায়ে তাদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়। পরে ভারত সরকারের দেওয়া বিশেষ ‘রিপেট্রিয়েশন’ এর মাধ্যমে তাদের দেশে ফেরত আনা হয়।

তিনি আরও জানান, দুই বাংলাদেশি যুবককে পোর্ট থানায় হস্তান্তর করেছে ইমিগ্রেশন পুলিশ। সেখানে আইনি প্রক্রিয়া শেষে তাদের নিজ নিজ অভিভাবকের হাতে তুলে দেয়া হবে বলে তিনি জানান।

Loading