ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলার শুনানি কাল

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ , জানুয়ারি ১০, ২০২৪

আন্তর্জাতিক বিচার আদালত আইসিজেতে গাজায় গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে দায়ের করা মামলার শুনানি শুরু হচ্ছে কাল। এদিকে গাজায় যুদ্ধবিরতীর দাবি নাকচ করে দিলেও বেসামরিক মানুষের হতাহত কমাতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

গাজায় গেল ৭ অক্টোবর থেকে অব্যাহত বোমা হামলা ও ধ্বংসযজ্ঞ চালানোর অভিযোগে গেল ৩০ ডিসেম্বর আইসিজেতে মামলাটি দায়ের করে দক্ষিণ আফ্রিকা।

৮৪ পৃষ্ঠার নথিতে ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ, যুদ্ধাপরাধ ও গণহত্যা বা এ সম্পর্কিত অপরাধের সীমা লঙ্ঘন করার তথ্য-উপাত্ত দেয়া হয়।

নেদারল্যান্ডসের হেগ শহরে দুই দিন ধরে ওই শুনানি কার্যক্রম চলবে। ১১ তারিখ আদালতে নিজেদের পক্ষে যুক্তি উপস্থাপন করবে দক্ষিণ আফ্রিকা। পরদিন ১২ জানুয়ারি এর বিরুদ্ধে যুক্তি তুলে ধরবে ইসরায়েল।

বেলজিয়ামের উপ-প্রধানমন্ত্রী পেট্রা ডি সাতারও এ ধরনের মামলা করতে তার সরকারের কাছে প্রস্তাব দিয়েছেন।

এদিকে মধ্যপ্রাচ্য সফরের শেষ দিনে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। কার্যকর ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় ইসরায়েলকে ফিলিস্তিন সরকারের সঙ্গে একযোগে কাজ করার তাগিদ দেন তিনি।

ব্লিঙ্কেনের এ সফরের মধ্যেও অব্যাহত ছিল হামলা। গত ২৪ ঘণ্টায় গাজায় নিহত হয়েছে ১২৬ ফিলিস্তিনি। এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে ২৩ হাজার ২১০ এ পৌঁছেছে।

Loading