জাতিসংঘে পাশ হলো গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব

প্রকাশিত: ১০:৩১ পূর্বাহ্ণ , ডিসেম্বর ১৩, ২০২৩

গাজায় যুদ্ধবিরতির আবেদন জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের একটি ভোট পাশ হয়েছে। মঙ্গলবারের প্রস্তাবটি পাশ হওয়ার পক্ষে ভোট দিয়েছে ১৫৩ দেশ। যুদ্ধবিরতির বিপক্ষে যুক্তরাষ্ট্র ও ইসরাইলসহ ১০ দেশ ভোট দিয়েছে। খবর আলজাজিরার।

অবরুদ্ধ গাজায় যুদ্ধবিরতির দাবিতে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটি ব্যর্থ হওয়ার পর মঙ্গলবার সাধারণ পরিষদের ভোটে পক্ষে ভোট দিয়েছে দেড় শতাধিক দেশ।

যুক্তরাষ্ট্র ও ইসরাইলসহ ১০ দেশ বিপক্ষে ভোট দিয়েছে। আর ২৩ দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। যদিও সাধারণ পরিষদে পাশ হওয়া এই রেজ্যুলেশনটি মানা বাধ্যতামূলক নয়, তার পরও এটি বৈশ্বিক মতামতের সূচক হিসাবে কাজ করে থাকে।

সাধারণ পরিষদের ভোটাভুটির পর সৌদি আরবের জাতিসংঘের রাষ্ট্রদূত আবদুল আজিজ আলওয়াসিল এক মন্তব্যে বলেছেন, আমরা তাদের সবাইকে ধন্যবাদ জানাই, যারা এই খসড়া প্রস্তাবটিকে সমর্থন করেছেন, যা সবেমাত্র বিপুল সংখ্যাগরিষ্ঠ দ্বারা গৃহীত হয়েছে।

গাজায় দুই মাসেরও বেশি সময় ধরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এ হামলায় ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন গাজার ৮০ শতাংশের বেশি মানুষ।

এর আগে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটে ১৩ সদস্য দেশ যুদ্ধবিরতির পক্ষে ভোট দিয়েছিল, যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দিয়েছিল, যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল। প্রস্তাবটি উত্থাপন করে সংযুক্ত আরব আমিরাত। এর পরই সাধারণ পরিষদের ভোটাভুটির পদক্ষেপ নেওয়া হয়।

এবারের প্রস্তাবে গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির পাশাপাশি দুটি বিষয় অন্তর্ভুক্ত করেছিল আমিরাত।

Loading