ঢাকা, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চমেক হাসপাতালে চালু হলো সিএপিডি

কিডনি রোগী নিজেই ঘরে বসে ডায়ালাইসিস করতে পারবেন

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কিডনি রোগ বিভাগে প্রথমবারের মতো চালু হয়েছে কন্টিনিউয়াস অ্যাম্বুলেটরি পেরিটোনিয়াল ডায়ালাইসিস (সিএপিডি) সেবা। সিএপিডির মাধ্যমে কিডনি রোগীরা নিজেরাই ঘরে বসে ডায়ালাইসিস করতে পারবেন।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, সিএপিডি রোগীদের সচরাচর হাসপাতালে ভর্তি করা বা ডায়ালাইসিস সেন্টারে আসার প্রয়োজন নেই। এছাড়া ডায়ালাইসিস মেশিনজনিত বিভিন্ন ধরনের জটিলতা থেকে। সিএপিডি মাধ্যমে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়। ইতিমধ্যে সারা বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে সিএপিডি বেশ গ্রহণযোগ্যতা পেয়েছে। অদূর ভবিষ্যতে চট্টগ্রাম শহর থেকে দূরবর্তী স্থানের রোগীদের মাঝে এই পদ্ধতি নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে এবং রোগীদের মাঝে গ্রহণযোগ্যতা তৈরি করবে। প্রথমবারের মতো ডায়ালাইসিসের এই পদ্ধতি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা ব্যবস্থায় আরেকটি নতুন দিগন্তের সূচনা করবে।

জানা গেছে, সিএপিডি পদ্ধতির ক্ষেত্রে চিকিৎসকেরা রোগীর পেটের ভেতর ছিদ্র করে বাইরে থেকে একটি ব্যাগ যুক্ত করে দেন, যা ফ্লুইডের মাধ্যমে রক্ত পরিশোধনের কাজ করে। পরে রোগী নিজের ঘরে থেকে শুধু ফ্লুইড দিয়ে এই চিকিৎসা চালিয়ে যেতে পারেন। একজন কিডনি অকেজো রোগী যন্ত্রের মাধ্যমে ডায়ালাইসিস করে যতদিন বাঁচেন, সিএপিডি করে একই সময় বা তাঁরও বেশি সময় বেঁচে থাকতে পারেন।

Loading

এই বিভাগের সর্বশেষ

ব্রেকিং নিউজ