কুবি শিক্ষার্থীদের উদ্যোগে এন্টিবায়োটিক ব্যবহারে সচেতনতামূলক ক্যাম্পেইন

প্রকাশিত: ১১:৩৫ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৬, ২০২৩

“প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক, বিপদ আনবে সাংঘাতিক” এই প্রতিপাদ্যকে সামনে রেখে এন্টিবায়োটিকের সচেতন ব্যবহার বিষয়ে একটি ক্যাম্পেইন পরিচালনা করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। জনসংযোগ কোর্সের আওতায় গত ১৫ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর কুমিল্লার সালমানপুরের বিভিন্ন এলাকায় তারা এই এন্টিবায়োটিক রেজিস্টেন্সের বিরুদ্ধে সচেতনমূলক ক্যাম্পেইন পরিচালনা করে।

ক্যাম্পেইন পরিচালনার সময় তারা বিভিন্ন জায়গায় সচেতনামূলক পোস্টার বিতরণ করে। ক্যাম্পেইন পরিচালনার জন্য সালমানপুর গ্রামকে বেছে নেওয়া কারণ হিসেবে তারা উল্লেখ করে, সালমানপুর গ্রাম এলাকা বিধায় এখানে বড় কোন হাসপাতাল নেই। তাই এখানকার মানুষ ছোট বড় সব রোগের জন্য কোন রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ছাড়া যেকোনো রোগের উপসর্গের কথা বলে ফার্মেসি থেকে এন্টিবায়োটিক কিনে এনে খাওয়া শুরু করে। ফলে তাদের শরীরে দেখা দিচ্ছে এন্টিবায়োটিক রেজিস্টেন্স। তাছাড়া এন্টিবায়োটিকের কোর্স পূরণ না করার ফলে ব্যাকটেরিয়া গুলো পুরোপুরি ধ্বংস না হয়ে উল্টো আরো শক্তিশালী হয়ে উঠে। পরবর্তীতে কোন রোগ হলে এন্টিবায়োটিক ঔষধ খেলেও রোগ আর সারবে না।

ক্যাম্পেইনের মাধ্যমে এন্টিবায়োটিক রেজিস্টেন্স বিষয়টির পাশাপাশি তারা ছোট বড় বিভিন্ন রোগে কি করণীয় এই বিষয় গুলো জন সাধারণকে অবহিত করে।

Loading