এসএসসিতে রাজশাহী বোর্ডে এবারও শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে মেয়েরা

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ , জুলাই ২৮, ২০২৩

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর এসএসসি পরীক্ষায় এবারও শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে মেয়েরা। পাস ও জিপিএ-৫ প্রাপ্তের দিক থেকে বরাবরের মত এবারো গিয়ে রয়েছে তারা।

রাজশাহী বোর্ডে এবার পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ। যা গত বছর ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। অর্থাৎ গতবারের চেয়ে পাসের হার বেড়েছে ২ দশমিক ১ শতাংশ।

পাসের হাম সামন্য বাড়লেও প্রায় অর্ধেকে নেমেছে এসেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এ বছর রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী। যা গত বছর ছিল ৪২ হাজার ৫১৭ জন।

শুক্রবার দুপুরে ফলাফল ঘোষনার পর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, আর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে এবারও ভালো ফলাফল করেছে মেয়েরা। এবার ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৮৫ শতাংশ। যেখানে ছাত্রীদের পাসের হার ৯০ দশমিক ০৮ শতাংশ। জিপিএ-৫ পাওয়া ২৬ হাজার ৮৭৭ শিক্ষার্থী মধ্যে ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী ও ১২ হাজার ১৬৪ জন ছাত্র।

আরিফুল ইসলাম আরও জানান, রাজশাহী শিক্ষাবোর্ড থেকে এ বছর ২ লাখ ৬ হাজার ৩৩০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৭৮ হাজার ৯৫৮ জন শিক্ষার্থী। এ বছর শূন্য পাসের স্কুলের সংখ্যা মাত্র একটি। আর শতভাগ পাস করেছে এমন স্কুলের সংখ্যা ১৭৮।

Loading