রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ইইউ’র মানবাধিকার বিষয়ক প্রধান

প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ , জুলাই ২৭, ২০২৩

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনে গেলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক প্রধান ইমন গিলমোর নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তিনি কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান। বিমানবন্দর থেকে তাঁর নেতৃত্বে ইইউ প্রতিনিধি দল উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যান।

ইইউ প্রতিনিধি দল সকাল এগারোটায় উখিয়া কুতুপালং ৪ নাম্বার ক্যাম্পে ইউএনএইচসিআর পরিচালিত রোহিঙ্গাদের রেজিষ্ট্রেশন কার্যক্রম পরিদর্শন করেন। পরে তিনি ইউনিসেফ পরিচালিত রোহিঙ্গা শিশুদের লার্নিং সেন্টারে যান এবং সেখানে রোহিঙ্গাদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন।

দুপুরে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই ভাউচার সেন্টার পরিদর্শন করবেন তিনি। পরে ইউএনএইচসিআরের কমিউনিটি সেন্টারে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করেন। রোহিঙ্গা প্রতিনিধি দলে কমিউনিটি লিডারদের মধ্যে পুরুষ ও নারী এবং বেশ কয়েকজন রোহিঙ্গা যুবক মতবিনিময়ে অংশ নিবেন।

পরে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম পরিচালিত রোহিঙ্গাদের কালচারাল সেন্টার পরিদর্শন করবেন তিনি।

বিকালে তিনি শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন। রাতে কক্সবাজারে অবস্থানরত জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাসমূহের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

ইমন গিলমোর কক্সবাজারে দুইদিন অবস্থান করে রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যবেক্ষণ ও সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন।

Loading