বইমেলায়

কামাল পারভেজের লেখা ‘দহকালের ক্ষরণ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৬, ২০২৩

শেখ দিদারুল ইসলাম :

নন্দিত লেখক ও দেশবরেণ্য সাংবাদিক কামাল পারভেজের লেখা ‘দহকালের ক্ষরণ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় চট্টগ্রাম বইমেলায়। ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবসে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন চট্টগ্রামের বিশিষ্ট সাহিত্যিক, গণমাধ্যমকর্মী ও গুণীজনরা। এসময় লেখক ভক্তদের অটোগ্রাফ ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বইটি ইতিমধ্যেই পাঠকমহলে বেশ সাড়া ফেলেছে। বইটিতে আছে গণমাধ্যম, গণতন্ত্র, মানবাধিকার ও পার্বত্য চট্টগ্রামের মত স্পর্শকাতর ইস্যুগুলো নিয়ে অজানা সব তথ্য! বিশেষ করে পার্বত্য চট্টগ্রাম ইস্যুতে সরকারের নীতিনির্ধারণী মহলের জন্য বইটি বেশ গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন লেখক।
এর আগেও এই খ্যাতিমান লেখকের আরো দু’টি বই প্রকাশের সাথে সাথে পাঠক মহলে বেশ সাড়া ফেলে। এর একটি ’স্বাধীনতার খোঁজে’ এবং অন্যটি ’হায়রে বাংলাদেশ’। ‘স্বাধীনতার খোঁজে’ কাব্যগ্রস্থে বিভিন্ন সময়ে তাঁর রচিত ১০০ টি কবিতা স্থান পেয়েছে। এদের অধিকাংশই বিদ্রোহী ভাবাপন্ন। ব্যক্তিজীবনে তিনি স্বাধীনচেতা ও বিদ্রোহী কবি নজরুলের মতাদর্শে বিশ্বাসী। তাই তাঁর লেখায় নজরুলের বিদ্রোহী চেতনাই বারংবার প্রতিফলিত হয়েছে।

অন্যদিকে, ’হায়রে বাংলাদেশ’ কাব্যে যে স্বপ্ন নিয়ে বাংলাদেশ সৃষ্টি হয়, যে স্বপ্নে বিভোর হয়ে ১৯৭১ সালে জতির শ্রেষ্ঠ সন্তানরা নিজেদের সর্বস্ব বিলিয়ে দেন, সে স্বপ্ন পূরণের আকূতি তুলে ধরা হয়েছে।

বর্তমানে বইগুলো পাওয়া যাবে চট্টগ্রাম বইমেলার নন্দন বইঘরে এবং খুলনস বইমেলায় ৩৩ নং স্টলে।

Loading