৪০ হাজার লিটার ডিজেল খালে

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৬, ২০২৩

চট্টগ্রামে তেলবাহী ট্রেনের তিনটি ওয়াগন লাইনচ্যুত হয়ে প্রায় ৪০ হাজার লিটার তেল (ডিজেল) খালে পড়ে গেছে।

বুধবার সন্ধ্যা ৭টার দিকে হালিশহর এলাকায় রেলওয়ের গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই) এ দুর্ঘটনা ঘটে।

ট্রেনটি ডিপো থেকে তেল ভর্তি করে ইয়ার্ডে ঢোকার সময় দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চট্টগ্রাম স্টেশনের পরিদর্শক আমান উল্লাহ। ঘটনার পর তিনি বলেন, “দুর্ঘটনাকবলিত ট্রেনটি উদ্ধারের কাজ শুরু হয়েছে। তবে এরই মধ্যে প্রায় ৪০ হাজার লিটার তেল পড়ে গেছে।”

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সিজিপিওয়াই চৌকির ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ ইয়াসিন বলেন, “ট্রেনের তিনটি ওয়াগন লাইনচ্যুত হয়েছে। একটি ওয়াগনে থাকা পুরো তেল পড়ে গেছে। আরও দুটির প্রায় অর্ধেক তেল পড়েছে। প্রতিটি ওয়াগনে ৩০ হাজার লিটারের বেশি তেল ধরে। আনুমানিক ৪০-৫০ হাজার লিটার তেল ড্রেন দিয়ে পাশের খালে গিয়ে পড়েছে। তবে কী কারণে দুর্ঘটনা ঘটেছে, তা এখনও জানা যায়নি।”

রেলওয়ে সূত্রে জানা যায়, নগরীর গুপ্তখাল এলাকার পদ্মা-মেঘনা ও যমুনা ডিপো থেকে তেল নিয়ে আসার পথে ইয়ার্ডে ঢোকার সময় ট্রেনের তিনটি ওয়াগন লাইনচ্যুত হয়।

দুর্ঘটনাকবলিত ট্রেনটি উদ্ধারের জন্য উদ্ধারকারী ট্রেন আনা হয়েছে বলে জানিয়েছেন সিজিপিওয়াই-এর স্টেশন মাস্টার আবদুল খালেক। তিনি বলেন, “১৬টি ওয়াগনের মধ্যে তিনটি লাইনচ্যুত হয়েছে। এর মধ্যে দুটি থেকে তেল পড়ে গেছে। ড্রেন হয়ে ইয়ার্ডের পাশের খালে গিয়ে পড়েছে এসব তেল।”

ট্রেনটি চট্টগ্রাম থেকে ঢাকায় যাওয়ার কথা ছিল উল্লেখ করে আবদুল খালেক বলেন, “ডিপো থেকে তেল নিয়ে ইয়ার্ডে ঢোকার সময় তিনটি ওয়াগন উল্টে যায়। একেকটি ওয়াগনে ৩০-৩৫ হাজার লিটার তেল থাকে।”

Loading