৭২ বছর ধরে মাটিতে আগুন নষ্ট হচ্ছে হাজার কোটি টাকা।

এস.এম.এ জুয়েল এস.এম.এ জুয়েল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ , নভেম্বর ২৩, ২০২২

চট্টগ্রামের পটিয়া উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার পূর্বে হাইদগাঁও গ্রামের পাহাড়ি ভূমিতে দীর্ঘ ৭২ বছর ধরে আগুন জ্বলছে। দেখতে অলৌকিক হলেও এর পিছনে রয়েছে লম্বা ইতিহাস। প্রতিনিয়ত নষ্ট হচ্ছে প্রাকৃতিক গ্যাস ও তেল। যেখানে বাংলাদেশে গ্যাসের অভাবে কলখারখানা বন্ধ হওয়ার উপক্রম।সে করুণ সংকটে পটিয়ার বুদবুদিরছড়া মানুষের মনকে নাড়া দেয়।
গ্যাসের বুদবুদ আওয়াজ এর জন্য জায়গাটার নামকরন করা হয়েছে বুদবুদিরছড়া। প্রাকৃতিক সম্পদ গ্যাস ও তেলের সন্ধান পাওয়া যায় ১৯৫০ সালে।
ওই বছর থেকে পর্যায়ক্রমে কয়েক দফা প্রাথমিক জরিপ ও খনন কাজ চালানো হয় এবং গ্যাস প্রাপ্তির দ্বারপ্রান্তে এসে ১৯৫৩ সালের দিকে খননকৃত গ্যাস কূপের নাভী পথে ষড়যন্ত্রমূলকভাবে সিসা ঢালাই করে দেয় বিদেশী চক্র। এ ঘটনায় তৎকালীন পাকিস্তান সরকার বার্মা অয়েল কোম্পানির বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিলেন বলে জানা গেছে। এই মামলার ফলাফল কেউ এখনো জানতে পারিনি।পরবর্তীতে সোভিয়েত ইউনিয়নের বিশেষজ্ঞ দলের অনুসন্ধানী রিপোর্টের ভিত্তিতে পুনরায় ১৯৭৩ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার বুদবুদিছড়ার মাটির গভীরের তরল পদার্থের নমুনা পুনঃপরীক্ষার জন্য পার্শ্ববর্তী ভারতের আসাম রাজ্যে পাঠায়। তারা দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর বুদবুদিছড়ায় প্রচুর পরিমাণ খনিজ সম্পদ পাওয়া যাবে মতামত দিয়েছিলেন। দীর্ঘদিন পর পুনরায় ১৯৯৯ সালের মার্চে বাংলাদেশ সেনাবাহিনী ও বিদেশী তেল গ্যাস উত্তোলনকারী কোম্পানির যৌথ উদ্যোগে অনুসন্ধান কাজ চালিয়ে প্রচুর পরিমাণ গ্যাস ও তেল পাওয়ার সর্বশেষ চূড়ান্ত রিপোর্ট দিয়েছিলেন।

Loading