বিশ্বকাপের প্রায় ত্রিশ লাখ টিকিট বিক্রি

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ , নভেম্বর ২১, ২০২২

বিশ্বকাপের প্রায় তিন মিলিয়ন বা ত্রিশ লাখ টিকিট ইতোমধ্যেই বিক্রি হয়ে গেছে বলে ফিফা নিশ্চিত করেছে। আগের সব রেকর্ডকে ছাপিয়ে এবার কাতার বিশ্বকাপের টিকিট বিক্রি বেড়ে গেছে।

ফিফার এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে রোববারের উদ্বোধন দিন পর্যন্ত ২.৯৫ মিলিয়ন টিকিট বিক্রি হয়েছে।

কাতারের স্বাগতিক স্বত্ব নিয়ে সমালোচনা থাকলেও গতকাল থেকে শুরু হওয়া বিশ্বকাপের উত্তেজনা সমর্থকদের মধ্যে ঠিকই বিরাজ করছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাদের প্রিয় দলের খেলা উপভোগের উদ্দেশ্যে ইতোমধ্যেই কাতারে এসে উপস্থিত হয়েছে লাখ লাখ সমর্থক।

২৯ দিনব্যাপী জমাট লড়াইয়ে ৬৪টি ম্যাচেই এই উত্তেজনা দেখা যাবে বলে আয়োজকরা আশাবাদী।

দোহার কেন্দ্রীয় টিকিট বিক্রয় সেলের সামনে প্রথম দিন থেকেই হাজারো মানুষের লাইন লেগেই আছে। অনলাইন টিকিট প্ল্যাটফর্র্মে সমর্থকদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। ইতোমধ্যেই টিকিট বিক্রয়ের দিক থেকে ২০১৮ রাশিয় বিশ্বকাপকে ছাড়িয়ে গেছে কাতার।

মুখপাত্র আরো জানিয়েছেন কাতার, সৌদি আরব, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, ফ্রান্স ও ব্রাজিলের সমর্থকদের মধ্যে টিকিটের চাহিদা সবচেয়ে বেশী।

তবে আগের তুলনায় এবার টিকিটের দাম বেশি বলেও অনেকে সমালোচনা করছে। রাশিয়া বিশ্বকাপের থেকে গড়ে ৪০ শতাংশ বেশি এ বারের বিশ্বকাপ ফুটবলের টিকিটের দাম। রাশিয়া বিশ্বকাপে টিকিটের গড় দাম ছিল ২১৪ পাউন্ড বা প্রায় ২১ হাজার টাকা। এ বার তা বেড়ে হয়েছে ২৮৬ পাউন্ড বা প্রায় ২৮ হাজার টাকা। গত ২০ বছরে কোনও বিশ্বকাপের টিকিটের গড় দাম এত বেশি ছিল না।

আয়োজক কমিটিক এক কর্মকর্তা বলেছেন, ‘‘কাতার বিশ্বকাপই এখনও পর্যন্ত সব থেকে ব্যয়বহুল বিশ্বকাপ। বিশ্বকাপের জন্য ছ’টি নতুন স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে আরও দু’টি স্টেডিয়াম। আটটি স্টেডিয়ামের জন্যই শুধু খরচ করা হয়েছে ৩ বিলিয়ন ডলার। রাজধানী দোহার অন্যান্য পরিকাঠামো গড়ে তুলতেও বিপুল অর্থ খরচ করা হয়েছে। তার মধ্যে রয়েছে রাস্তা, বিমানবন্দরও।’