আরও ৬ বছরের জেল সু চির

প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ , অক্টোবর ১২, ২০২২

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মিয়ানমারের নেত্রী অং সান সু চির আরও ৬ বছরের কারাদণ্ড হয়েছে। দুর্নীতির মামলায় তার এই জেল হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। এই নিয়ে নোবেলবিজয়ী নেত্রীর মিয়ানমারে ২৬ বছরের কারাদণ্ড হলো। খবর এনডিটিভির।

মামলার সঙ্গে ঘনিষ্ঠ এক সূত্র জানিয়েছে, দুই দুর্নীতি মামলায় সু চির তিন বছর করে মোট ৬ বছরের জেল হয়েছে। এক ব্যবসায়ীর কাছে ঘুষ নেওয়ার অভিযোগে তার এই শাস্তি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

গত বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী; আটক করে শান্তিতে নোবেলজয়ী সু চি, প্রেসিডেন্ট উইন মিন্তসহ অনেককে। তখন থেকে সামরিক কারাগারে আটকা আছেন সুচি।

রিপোর্ট, সর্বশেষ মামলার অভিযোগে বলা হয়েছে সু চি ব্যবসায়ী মং উইকের কাছে ৫ লাখ ৫০ হাজার ডলার ঘুষ নিয়েছেন। সূত্র আরও জানিয়েছে, সুচির স্বাস্থ্য ভালো আছে এবং এই রায়ের বিরুদ্ধে আবেদন করবেন।

রায়ের শুনানিতে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা ছিল এবং সু চির আইনজীবীকে মিডিয়ার সঙ্গে কথা বলতে নিষেধ করে দেওয়া হয়েছে।

দেশটিতে জান্তা সরকার ক্ষমতা নেওয়ার পর থেকে সামরিক বাহিনীর অভিযানে এখন পর্যন্ত ২ হাজার ৩০০-এর বেশি মানুষকে হত্যা এবং ১৫ হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় এক পর্যবেক্ষক সংস্থা এই তথ্য জানিয়েছে।

Loading