আশুলিয়ায় শ্রমিক হত্যার বিচার ও ক্ষতিপূরণের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৬, ২০২২

সাভারের আশুলিয়ার ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেড কারখানায় আগুনে পুড়ে ৩ জন শ্রমিক নিহত হওয়ার ঘটনায় কারখানা মালিকসহ দোষী ব্যক্তিদের গ্রেফতার করে কঠোর শাস্তি নিহত শ্রমিকের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা ও কর্মরত শ্রমিকদের আইনগত বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে কারখানার শ্রমিকরা।

শনিবার (২৬শে ফেব্রুয়ারি) দুপুরে আশুলিয়ার অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেডের মালিকধীন একই নামের জিরাবোরে কারখানার সামনে এ মানববন্ধন ও সমাবেশ করা হয়।

শ্রমিকরা জানায়, কারখানায় আগুন লাগার পরও কর্তৃপক্ষ গেটের বাইরে যেতে না দিয়ে গেটে তালা মেরে দেয় যদি স্থায়ী লোকজন আমাদের গেট ভেঙে উদ্ধার না করলে আমরাও লাশ হয়ে ফিরতাম। আমরা কারখানার মালিক সহ সকল দোষী ব্যক্তিদের গ্রেফতার ও আমাদের নিহত শ্রমিক ভাই-বোনদের ক্ষতিপূরণ ও আহত শ্রমিক এর সুচিকিৎসা ও আমাদের আইনগত পাওনা পরিশোধের দাবি জানাই।

এসময় সমাবেশে বক্তব্য রাখেন স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আল কামরান তিনি বলেন, শিশুশ্রম নিষিদ্ধ থাকার পরও আইনের লংঘন করে কারখানাটিতে ১২ বছর থেকে ১৭ বছর পর্যন্ত শিশু-কিশোর শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে। এত সব অনিয়ম দেখার দায়িত্ব ছিল রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কল-কারখানা পরিদর্শন অফিসের। অথচ তারা কারখানা পরিদর্শন করেনি। ফলে এটি একটি রাষ্ট্রীয় অবহেলাজনিত কাঠামোগত হত্যাকাণ্ড।

তিনি আরো বলেন, অবিলম্বে শ্রমিক হত্যার দায়ে কারখানা মালিক সহ সংশ্লিষ্ট কারখানা পরিদর্শকসহ দায়ীদের গ্রেফতার, বিচার এবং নিহত সকল শ্রমিককে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসা, কর্মরত শ্রমিকদের আইনগত বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও পুনর্বাসনের ব্যবস্থা করার দাবি জানাই।

সমাবেশে উপস্থিত ছিলেন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি সুলতান মাহমুদ, শ্রমিক নেতা শামীম হাসান,ইমন সিকদার, আল আমিন, মোঃ স্বপন আহমেদসহ কারখানার শ্রমিকরা।

Loading