ডলারের ব্যবহার বাদ দেয়ার চিন্তা রাশিয়া-চীনের

প্রকাশিত: ৯:৩৩ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ৫, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ত্রিপক্ষীয় লেনদেনের ক্ষেত্রে ডলারের ব্যবহার বাদ দেয়ার বিষয়ে আলোচনা শুরু করেছেন। দু’দেশের মধ্যে ৩০ বছরের একটি গ্যাস চুক্তি সইয়ের পর এই আলোচনা করেছেন দুই প্রেসিডেন্ট।

চীন এবং রাশিয়ার প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, তাদের কৌশলগত সম্পর্ক ভঙ্গুর নয়। পাশাপাশি তারা পূর্ব দিকে সামরিক শক্তি বিস্তার বন্ধ করার জন্য পশ্চিমাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

বেইজিংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানের অবকাশে দুই নেতা ত্রিপক্ষীয় বৈঠকে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।রুশ প্রেসিডেন্টের সরকারি দপ্তর ক্রেমলিন জানিয়েছে, দুই নেতা স্থানীয় মুদ্রায় দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর ওপর জোর দিয়েছেন এবং ডলার বাদ দিয়ে বাণিজ্য শুরু করলে সম্ভাব্য যে সমস্ত সমস্যা হতে পারে সেগুলো মাথায় রেখেই তারা এই পদক্ষেপ নেয়ার চিন্তা করছেন।

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে ডলারে লেনদেন করতে দেয়া হবে না এবং মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে হুমকি দেয়ার পর চীন এবং রাশিয়ার প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় বাণিজ্যে নিজেদের মুদ্রা ব্যবহারের বিষয়ে আলোচনা করলেন।
সূত্র: পার্সটুডে

Loading