বাংলা একাডেমির সভাপতি হলেন সেলিনা হোসেন

প্রকাশিত: ৯:৩৮ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ৪, ২০২২

বিশিষ্ট কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সেলিনা হোসেনকে বাংলা একাডেমির নতুন সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে। 

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলা একাডেমি আইন, ২০১৩ এর ধারা-৬(১) এবং ধারা-৬(৩) অনুযায়ী স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট কথা সাহিত্যিক ও ঔপন্যাসিক সেলিনা হোসেনকে নিয়োগ দেওয়া হয়েছে।

অন্যান্য প্রতিষ্ঠান এবং সংগঠনের সঙ্গে কাজের সম্পর্ক ‘পরিত্যাগের শর্তে’ একাডেমিতে যোগ দেওয়ার তারিখ থেকে পরবর্তী ০৩ (তিন) বছর মেয়াদে সভাপতি পদে নিয়োগ দেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়।

সেলিনা হোসেন উপন্যাসে অবদানের জন্য ১৯৮০ সালে ’বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ পান। ২০০৯ সালে ভাষা ও সাহিত্যে ‘একুশে পদক’ এবং ২০১৮ সালে তিনি সাহিত্যে ‘স্বাধীনতা পুরস্কার’ পান।

এছাড়া আলাওল সাহিত্য পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

বিশিষ্ট এই কথাসাহিত্যিক ১৯৪৭ সালের ১৪ জুন পৈতৃক নিবাস লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে বগুড়ার লতিফপুর প্রাইমারি স্কুলে পড়ালেখার পর রাজশাহীর নাথ গালর্স স্কুল থেকে ১৯৬২ সালে মাধ্যমিক সম্পন্ন করেন। পরবর্তীতে ১৯৬৪ সালে রাজশাহী মহিলা কলেজে ভর্তি হন। কলেজ জীবন শেষ করে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে ১৯৬৭ সালে বিএ অনার্স এবং ১৯৬৮ সালে এম এ পাস করেন।

উল্লেখ্য, সেলিনা হোসেন ১৯৭০ সালে বাংলা একাডেমির গবেষণা সহকারী হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৯৭ সালে বাংলা একাডেমির প্রথম নারী পরিচালক নিযুক্ত হন। দীর্ঘ সময় উপন্যাস, ছোটগল্প, প্রবন্ধ, শিশু-কিশোর সাহিত্য, সম্পাদনাসহ সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রয়েছে সেলিনা হোসেনের।

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক ড. রফিকুল ইসলাম মারা গেলে সভাপতির পদটি শূন্য হয়। সেলিনা হোসেন অধ্যাপক রফিকুল ইসলামের স্থলাভিষিক্ত হলেন।

Loading