সিনহা হত্যায় প্রদীপ-লিয়াকতের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ , জানুয়ারি ৩১, ২০২২

বহুল আলোচিত মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় দুজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। মামলায় সম্পৃক্ততা প্রমাণ পাওয়ায় ওসি (বরখাস্ত) প্রদীপ কুমার ও লিয়াকতের মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। 

সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে ৩০০ পৃষ্ঠার রায় পাঠের সময় তাদের দুজনের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড ঘোষণা করেন কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈল।

দুপুর ২টা ২৫ মিনিটে এজলাসে এসে আদালতের কার্যক্রম শুরুর পর মামলা সম্পর্কে প্রাসঙ্গিক আলোচনা করেন বিচারক। এরপর শুরু করেন অপরাধের পর্যবেক্ষণ বয়ান।

সিনহা মো. রাশেদ খান

সাক্ষ্য প্রমাণে কার কী অপরাধ সেসব তুলে ধরার পর হত্যায় সংশ্লিষ্টতার অপরাধ অনুসারে সাজা ঘোষণা শুরু করেন। এ সময় প্রধান দুই অভিযুক্তকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

এর আগে সকালে আদালতে হাজির করা হয় মামলায় অভিযুক্ত বিতর্কিত ওসি (বরখাস্ত) প্রদীপ কুমার ও লিয়াকতসহ ১৫ আসামিকে।

(বাঁ থেকে) পরিদর্শক লিয়াকত আলী, ওসি প্রদীপ কুমার দাশ, এসআই নন্দ দুলাল রক্ষিত, লিটন মিয়া, কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন আজাদ, আব্দুল্লাহ আল-মামুন, নুরুল আমিন, মোহাম্মদ আয়াজ, নেজাম উদ্দিন, এসআই মোহাম্মদ শাহজাহান আলী, মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ, কনস্টেবল মোহাম্মদ রাজীব হোসেন, কনস্টেবল রুবেল শর্মা এবং এএসআই সাগর দেব।

আদালতের সরকারি কৌঁসুলি, বাদী পক্ষের আইনজীবী ও আসামি পক্ষের কৌঁসুলিসহ বাদী ও বিবাদীদের স্বজন এবং সংশ্লিষ্টরা এজলাসে উপস্থিত রয়েছেন। রায়কে কেন্দ্র করে আদালতের চারপাশে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।