পলাতক ৪৭ রোহিঙ্গা স্বর্ণদ্বীপে আটক

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ , অক্টোবর ৬, ২০২১

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচর আশ্রয়ণ প্রকল্প-৩ থেকে পালিয়ে আসা ৪৭ রোহিঙ্গা নাগরিককে স্বর্ণদ্বীপ থেকে আটক করেছে কোস্টগার্ড। এদের মধ্যে ২৫টি শিশু, ১০ পুরুষ ও ১২ নারী রয়েছেন।

বুধবার (৬ অক্টোবর) দুপুর ১২টার দিকে তাদের ভাসানচর থানায় আনা হয়। আটককৃতদের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করে ট্রিপলআরসি কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।

আটককৃতরা হচ্ছেন, ভাসানচর আশ্রয়ণ ২৫নং ক্লাস্টারের আব্দুল হামিদ (৩২), শাহানা (১৭), মহছেনা (২৮), জান্নাত আরা (১১), ইসমত আরা (৬), সাদিয়া আক্তার (৪), শওকত আরা (৯ মাস), ২৪নং ক্লাস্টারের রহমত উল্যা (৩৫), রোজিনা (২৫), নুর বাহার (৭), নুর বানু (৪), কবির আহাম্মদ (২), সোনা আহাম্মদ (২৯), ওসমান (৯)। ৬৫নং ক্লাস্টারের নুরু বেগম (৩০), আনছার উল্যা (২৬), সেনোয়ারা (২০), মিনু আরা (৩)।

৪৭নং ক্লাস্টারের আমির হোসেন (৩০), নবীন সোনা (২৮), সৈয়দ নুর (১০), পারভিন আক্তার (৭), তাসমিন আরা (৫), সামছু আলম (৩৫), ৮নং ক্লাস্টারের ইমমান হোসেন মাহমুদ (১২), নয়ন (১৩), আছমা (৭), তাসকিন (২), পারভিন আক্তার (২০), নজরুল ইসলাম (৩০), আয়েশা বেগম (২৯), আব্দুল্লাহ (৮), আব্দুর রহমান (৬), জান্নাতুল ফেরদৌস (৩)।

এছাড়া ৫০নং ক্লাস্টারের জাহিদ হোসেন (২৭), নুরু বেগম (২২), হামিদ হোসেন (৯), কামাল হোসেন (৮), আছমা বিবি (৪), রিশমা বিবি (৩), রূপবাহান (৬৩), ২৭নং ক্লাস্টারের জয়নাল (৩২), মর্জিনা (৩০), ৪৮নং ক্লাস্টারের ইয়াছিন (২৫), হালিমা বেগম (১৭), ইয়াছমিন আক্তার (২) এবং ৬০নং ক্লাস্টারের মোহাম্মদ আলী (১৯)।

পুলিশ জানায়, দালার চক্রের মাধ্যমে গত ৩ অক্টোবর রোববার রাতে পালানোর উদ্দেশ্যে আশ্রয়ণ প্রকল্প-৩ থেকে একটি বোটযোগে বের হয়ে তারা। বোটের মাঝি কৌশলে সোমবার ভোরে তাদেরকে স্বর্ণদ্বীপে নামিয়ে দিয়ে চলে যায়। ২ দিন ধরে সেখানে অবস্থান করার পর রোহিঙ্গারা বিষয়টি তাদের আত্মীয়দের জানালে তারা থানায় অবগত করেন।

জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, রোহিঙ্গাদের মাধ্যমে বিষয়টি জানার পর মঙ্গলবার রাতে তাদের উদ্ধারে স্বর্ণদ্বীপে যায় কোস্টগার্ড। কিন্তু রাতে জোয়ার না থাকায় কোস্টগার্ড ঘটনাস্থলে পৌঁছাতে দেরি হয়। পরে গভীর রাতে স্বর্ণদ্বীপ থেকে তাদেরকে উদ্ধারের পর আটক দেখিয়ে বুধবার ভাসানচর থানায় হস্তান্তর করা হয়।

আটককৃত রোহিঙ্গাদের বিরুদ্ধে ট্রিপলআরসি চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।

Loading