মারা গেলেন বিশ্বের সবচেয়ে বড় পরিবারের প্রধান

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ , জুন ১৪, ২০২১
?? ??????, ?? ???????? ???? ???? ????? ????

সম্ভবত তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে বড় পরিবারের প্রধান। তার পরিবারে ছিল ৩৮ জন স্ত্রী, ৮৯টি ছেলেমেয়ে ও ৩৩টি নাতি-নাতনি। তিনি হলেন মিজোরামের জিওনা চানা। রোববার ৭৬ বছর বয়সে মারা গেছেন তিনি। খবর খালিজ টাইমসের।

চানার মৃত্যুতে টুইট করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। টুইট বার্তায় তিনি লেখেন, গভীর বেদনার সঙ্গে ৭৬ বছরের জিওনাকে বিদায় জানাচ্ছে মিজোরাম। সম্ভবত তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা। ৩৮ জন স্ত্রী, ৮৯টি ছেলেমেয়ে ছিল তার। তাদের পরিবারের জন্যই তার গ্রাম বাকতাওং তাংনুয়াম রাজ্যের ট্যুরিস্ট আকর্ষণের অন্যতম কেন্দ্র হয়ে উঠেছিল।

১৯৪৫ সালের ২১ জুলাই তার জন্ম হয়। নিজ গ্রামে ‘চানা পওল’ ধর্মীয় গোষ্ঠীর প্রধান ছিলেন তিনি। ওই গোষ্ঠী বহুবিবাহে বিশ্বাসী। সেই কারণে চানার এতগুলো বিয়ে করাটা সেখানে স্বাভাবিক ছিল। পাহাড়ঘেরা গ্রামটিতে চানা ব্যাপক জনপ্রিয় ছিলেন।

কিন্তু এত বড় পরিবারের খরচ কোথা থেকে আসতো? জানা গেছে, পারিবারিক সম্পত্তি ভালোই ছিল চানার। তার সঙ্গে গোষ্ঠীর ভক্তরাও ডোনেশন দিতো। সব মিলিয়ে সংসার ভালো চলে যেতো। একটি চারতলা বাড়িতে থাকতেন তিনি। সেখানেই একটি বড় ঘরে এই স্ত্রীরা একসঙ্গে দল বেঁধে থাকতো।

Loading