তুরস্কে সন্ত্রাসবিরোধী অভিযানে গ্রেফতার ১৪

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ , জুন ১২, ২০২১

তুরস্কজুড়ে সন্ত্রাসবিরোধী অভিযানে ১৪ জন দায়েশ সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। দায়েশ মধ্যপ্রাচ্যজুড়ে সন্ত্রাসবাদী সংগঠন আইএসআইএস নামেও পরিচিত। শুক্রবার (১১ জুন) তাদেরকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে দেশটির একটি সুরক্ষা সূত্র।

এ অভিযানের সময় একটি পিস্তল, ২২ রাউন্ড গুলি উদ্ধার এবং কিছু ডিজিটাল সামগ্রী এবং সাংগঠনিক নথি জব্দ করা হয়েছে।

স্থানীয় প্রধান প্রসিকিউটর তদন্তের অংশ হিসাবে পূর্বাঞ্চলীয় এরজুরুম প্রদেশের পুলিশ সন্ত্রাসবিরোধী আর্থিক নেটওয়ার্ক এবং দায়েশের সদস্যদের বিরুদ্ধে এ অভিযান শুরু করে। সারাদেশের সাতটি প্রদেশে একযোগে চালানো তল্লাশি অভিযানে সন্ত্রাসবাদী এ গোষ্ঠীকে তহবিল সরবরাহ এবং সংস্থার অর্থ লেনদেন পরিচালনার অভিযোগে তাদেরকে গ্রেফতার করা হয়।

২০১৩ সালে তুরস্কই প্রথম দায়েশকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে ঘোষণা করে। এর পর থেকে দেশটি একাধিকবার  সন্ত্রাসবাদী গোষ্ঠীটি দ্বারা হামলার শিকার হয়। তুরস্কে এখন পর্যন্ত চালানো ১০টি আত্মঘাতী বোমা হামলা, সাতটি সাধারণ বোমা হামলা এবং চারটি সশস্ত্র হামলায় ৩০০ জনেরও বেশি লোক নিহত এবং শতাধিক আহত হয়েছে।

জবাবে, আসন্ন আক্রমণ ও হামলা ঠেকাতে দেশে ও দেশের বাইরে সন্ত্রাসবিরোধী অভিযান চালানো শুরু করে তুর্কি বাহিনী। এরই অংশ হিসেবে শুক্রবার ধরা পড়লো ১৪ জন। সূত্র- আনাদোলু।

Loading