আজ থেকেই মার্কিনিদের আকাউন্টে ঢুকবে করোনা প্রণোদনা

প্রকাশিত: ৯:৫৬ পূর্বাহ্ণ , মার্চ ১৪, ২০২১

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষিত ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিল সিনেটে অনুমোদন পেয়েছে আগেই। গত ৬ মার্চ মার্কিন কংগ্রেসে আইনটি ৫০-৪৯ ভোটে পাশের মাধ্যমে চূড়ান্ত অনুমোদনও পায়। বাইডেনের পরিকল্পনা অনুযায়ী, করোনার কারণে আর্থিক সঙ্কটে থাকা মার্কিনীদের জন প্রতি এককালীন ১৪০০ ডলার করে পাবেন। 

আজ রোববার থেকেই নিজ নিজ ব্যাংক আকাউন্টের মাধ্যমে এই অর্থ পেয়ে যাবেন প্রত্যেকে। অর্থাৎ- দেড় লাখ ডলার পর্যন্ত উপার্জনকারী চার জনের একটি পরিবার পাবে ৫ হাজার ৬০০ ডলার। এমনটাই জানিয়েছেন মার্কিন ট্রেজারি ও অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা কর্মকর্তারা।

এ খাতে বরাদ্দ হবে এক লাখ কোটি ডলার। এছাড়া করোনা মহামারী মোকাবেলায় ৪১ হাজার ৫০০ কোটি ডলার এবং ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য দেয়া হবে ৪৪ হাজার কোটি ডলার।

বাইডেন প্রশাসনের জন্য নতুন এ পরিকল্পনাকে এখন অগ্রাধিকার দেয়া হচ্ছে। বিলে কোভিড-১৯ এর টিকাদান কার্যক্রম এবং রোগ শনাক্তের পরীক্ষার গতি আরও বাড়ানোর কথাও বলা হয়েছে।

প্যাকেজটি সিনেটে অনুমোদন পাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একে ‘অগ্রগতির আকেটি বড় পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেছেন। এ সময় তিনি আবারও দেশবাসীর জন্য কাজ করার প্রতিজ্ঞা করেন।

রিপাবলিকান সিনেটররা বলেন, বিশাল এই ত্রাণ তহবিল অপ্রয়োজনীয় এবং করোনা মহামারীর সাথে এটি সম্পৃক্ত নয়। তবে এই বিলে ডেমোক্র্যাটদের বিভিন্ন বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে বলে এর আগে দাবি করেন বেশ কয়েক রিপাবলিকান সদস্য।

ডেমোক্র্যাটরা জানায়, ভ্যাকসিন কার্যক্রম এবং করোনা পরীক্ষাকে আরো গতিশীল এবং অর্থনীতিকে স্থিতিশীল করতেই এই প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা করা হয়েছে। ত্রাণ প্যাকেজের আওতায় করোনা মোকাবেলায় খরচ করা হবে ৪১২ বিলিয়ন ডলার আর ছোট ব্যবসার ক্ষেত্রে থাকছে ৪৪০ বিলিয়ন ডলার।

এর আগে সিনেটকে দ্রুত করোনা বিল পাস করানোর আহ্বান জানান বাইডেন। করোনা মহামারীর কারণে দুর্বল হওয়া অর্থনীতি পুনরুদ্ধার ও মার্কিনিদের কাছে জরুরি ভিত্তিতে নগদ অর্থ পাঠানোর জন্য এক লাখ ৯০ হাজার কোটি মার্কিন ডলারের রিলিফ প্যাকেজ বিল প্রতিনিধি পরিষদে পাস হয়। এখন সময় নষ্ট না করে বিলটি অনুমোদন দেয়ার জন্য উচ্চকক্ষ সিনেটকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সিএনএনের খবরে বলা হয়, প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জো বাইডেন এ আহ্বান জানান। তিনি বলেন, নষ্ট করার মতো সময় আমাদের হাতে নেই। আমরা এখনই পদক্ষেপ নিলে চূড়ান্তভাবে এ ভাইরাসকে মোকাবেলা করতে পারব। আমাদের অর্থনীতি আবারো সচল হবে।

উল্লেখ্য, গত শনিবার বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের রিলিফ প্যাকেজ বিল প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। বিলটি ২১৯-২১২ ভোটে বিলটি পাস হয়।