২১ ফেব্রুয়ারি ডিএমপির ট্রাফিক নির্দেশনা

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২০, ২০২১

২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে ডিএমপি বেশ কিছু ট্রাফিক নির্দেশনা জারি করেছে। ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি (২১ ফেব্রুয়ারি) সুশৃঙ্খলভাবে উদযাপন করার জন্য ২০ ফেব্রুয়ারি-২০২১ শনিবার সন্ধ্যা ৬টা হতে ২১ ফেব্রুয়ারি, ২০২১ বেলা ২টা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সব ধরণের যানবাহন নিয়ন্ত্রণের জন্য ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশের রাস্তা: কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে সকল নাগরিককে পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে প্রবেশ করতে অনুরোধ করা হয়েছে। কোন ক্রমেই অন্য কোন রাস্তা ব্যবহার করে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না।

কেন্দ্রীয় শহীদ মিনার হতে বের হওয়ার রাস্তা: শহীদ মিনার দিয়ে বের হবার ক্ষেত্রে দোয়েল চত্বরের দিকের রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা দিয়ে বের হতে পারবেন। কোনক্রমেই প্রবেশের রাস্তা দিয়ে বের হওয়া যাবে না।

যে সকল রাস্তা বন্ধ থাকবে: বকশিবাজার-জগন্নাথহল ক্রসিং সড়ক, চাঁনখারপুল-রোমানা চত্বর ক্রসিং সড়ক, টিএসসি-শিববাড়ী মোড় ক্রসিং ও উপাচার্য ভবন-ভাস্কর্য ক্রসিং (ফুলার রোড)।

২০ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্য ৬টা হতে ২১ ফেব্রুয়ারি ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে নীলক্ষেত, পলাশী মোড়, ফুলার রোড, বকশীবাজার, চাঁনখারপুর, শহীদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেশিয়াম, রোমানা চত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনসমূহে রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন দেয়া হবে।

২১ ফেব্রুয়ারি ২০২১ ভোর ৫টায় সাইন্সল্যাব হতে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং হতে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়িয়া ক্রসিং হতে চাঁনখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাতফেরি উপলক্ষে সকল প্রকার যাত্রীবাহী গাড়ী প্রবেশ নিষিদ্ধ থাকবে।

গাড়ি পার্কিং ব্যবস্থা: একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়িসমূহের পার্কিং এর ব্যবস্থা থাকবে।
নাগরিকবৃন্দ নীলক্ষেত-পলাশী, পলাশী-ঢাকেশ্বরী সড়কসমূহে তাদের গাড়ি পার্কিং করতে পারবেন।

সাধারণ নির্দেশনাবলী: বর্তমান করোনা পরিস্থিতিতে কবরস্থান এবং শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ ও পু®পস্তবক অর্পণ করবেন তারা অনুগ্রহ করে মাস্ক পরিধান করবেন। কবরস্থান এবং শহীদ মিনারে যারা পু®পস্তবক অর্পণ করতে যাবেন তারা অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকতে হবে, সর্বসাধারণের চলাচলের সুবিধার জন্য রাস্তায় কোন প্রকার প্যান্ডেল তৈরী না করার জন্য অনুরোধ করা হয়েছে, শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে আর্চওয়ের মাধ্যমে তল্লাশী করে সকলকে প্রবেশ করতে হবে।

এক্ষেত্রে সারিবদ্ধভাবে প্রবেশ করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে, শহীদ মিনার প্রাঙ্গণ হতে প্রচারকৃত নিদের্শনা নাগরিকবৃন্দকে মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে, কোন ধরণের ব্যাগ সাথে বহন না করার জন্য অনুরোধ করা হয়েছে, যে কোন পুলিশি প্রয়োজনে শহীদ মিনার এলাকায় স্থাপিত অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ এর পবিত্রতা ও ভাবমূর্তি রক্ষায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ সবার সহযোগিতা কামনা করেছে।

Loading