দেশে করোনা সংক্রমণ কমেছে, বেড়েছে সুস্থতা

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৬, ২০২১

দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৪৪তম দিনে ২৪ ঘন্টায় সংক্রমণ কমেছে, পাশাপাশি বেড়েছে সুস্থতা।

গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ৭৮৮ জনের নমুনা পরীক্ষায় ৩৯৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ১৩৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৪৪৬ জন। গতকালের চেয়ে আজ ৫০ জন কম শনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৬৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ১৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৪৭ শতাংশ কম।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এ পর্যন্ত মোট ৩৮ লাখ ৭৭ হাজার ৪২ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৪১ হাজার ৪৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩০ লাখ ৬ হাজার ১৯৩টি হয়েছে সরকারি এবং ৮ লাখ ৭০ হাজার ৮৪৯টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৭ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪ দশমিক ০১ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৭৫১ জন। গতকালের চেয়ে আজ ১১০ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ৬৪১ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৮ হাজার ৬২১ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ২৫ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯০ দশমিক ১৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৮ শতাংশ বেশি।

এদিকে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ১৩ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে ১০ জন পুরুষ ও ৩ জন নারী রয়েছেন। গতকালের চেয়ে আজ ২ জন বেশি মৃত্যুবরণ করেছেন, গতকাল ১১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ২৯৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ২৯ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ৯৭৪ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৫৫টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৪৪ ও বেসরকারি ৬৮টিসহ ২১২টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭৮৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ১৩৮ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৬৫০টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।