ওয়াশিংটনের ঘটনা নিয়ে জয়ের ফেসবুক পোস্ট ভাইরাল

প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ , জানুয়ারি ৮, ২০২১

প্রশ্নের মুখে আমেরিকার গণতন্ত্র। নির্বাচনে পরাজিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা হামলা চালিয়েছে দেশটির পার্লামেন্ট ভবনে। এ ঘটনায় শুধু আমেরিকাতেই নয়, সমালোচনার ঝড় বইছে সারাবিশ্বে। দেশে দেশে বিশ্বনেতারা কঠোর নিন্দা জানাচ্ছেন। এ অবস্থায় ওই ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) জয় ফেসবুকে লিখেন,

‘এই মহামারির সময়ে শ্রেষ্ঠ ওয়ানলাইনার (পংক্তি) হলো-

ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রকে এ বছর দেশের মাটিতেই ক্যু’র আয়োজন করতে হলো।’

স্ট্যাটাসটিতে ইতোমধ্যেই প্রায় দশ হাজার মানুষ প্রতিক্রিয়া জানিয়েছেন। মন্তব্য পড়ছে অসংখ্য।

এদিকে একদিন আগেও যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে যেখানে মানুষের শোরগোল আর আনাগোনা ছিলও সেখানে এখন শুধুই নীরবতা। বুধবার ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকদের অরাজকতায় প্রাণহানির ঘটনায় চলছে কারফিউ। অনিশ্চয়তার মেঘে ঢাকা যুক্তরাষ্ট্রের আকাশ। মার্কিন কংগ্রেসের আইনসভা বা ক্যাপিটল হিলে নারকীয় তাণ্ডবের ঘটনায় রাজনৈতিক অঙ্গনে অস্থিরতা নেমে এসেছে। ওয়াশিংটন ডিসির রাজপথ এখন শান্ত। পুলিশের ব্যাপক উপস্থিতিতে চলছে কড়া তল্লাশি। প্রয়োজন ছাড়া বের হচ্ছেন না মার্কিনীরা।

আশপাশের ছয়টি রাজ্য থেকে ন্যাশনাল গার্ড তলব করা হয়েছে। প্রতি সাত ফুট পরপর ন্যাশনাল গার্ডের সদস্যরা ক্যাপিটল হিলের স্থাপনা ঘিরে রেখেছেন। এমন বাস্তবতায় সময়ের আগেই সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে ক্ষমতাচ্যুতে চারদিক থেকে প্রতিনিয়ত জোরালো হচ্ছে।