বিশ্বে করোনা থেকে সুস্থ প্রায় পাঁচ কোটি মানুষ

প্রকাশিত: ৯:৩১ পূর্বাহ্ণ , ডিসেম্বর ১২, ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু যেমন বাড়ছে, তেমনি সুস্থ হওয়ার হারও বেড়েছে। ভাইরাসটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭ কোটির বেশি মানুষ। তাদের মধ্যে প্রায় পাঁচ কোটি মানুষ এরইমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। আর মৃত্যু হয়েছে ১৬ লাখের বেশি মানুষের।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শনিবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ১৬ লাখ এক হাজার ৮৮ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের ৭ কোটি ১৪ লাখ ৩২ হাজার ৯৯৬ জন মানুষ। তাদের মধ্যে বর্তমানে ২ কোটি ৮৪ হাজার ৯৫০ জন চিকিৎসাধীন এবং এক লাখ ছয় হাজার ৫৫২ জন (০.৫%) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

তবে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেড়েছে। এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন চার কোটি ৯৬ লাখ ৩৩ হাজার ৪৩৩ জন।

সুস্থ হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র। পরিসংখ্যান অনুযায়ী সংক্রমণ এবং মৃত্যুও এখন পর্যন্ত সবচেয়ে বেশি এই দেশটিতে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৬২ লাখ ৯৫ হাজার ৪৫৮ জন। মৃত্যু হয়েছে তিন লাখ দুই হাজার ৭৫০ জনের। আর সুস্থ হয়েছেন ৯৫ লাখ সাত হাজার ৪১৯ জন।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতেও সংক্রমণের পাশাপাশি সুস্থতার হারও বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯৮ লাখ ২৭ হাজার ২৬ জন এবং মারা গেছে এক লাখ ৪২ হাজার ৬৬২ জন। আর সুস্থ হয়েছেন ৯৩ লাখ ২৩ হজার ৭৯২ জন।

সুস্থতার হার বেড়েছে ব্রাজিলেও। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত ৬৮ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৮০ হাজার ৪৫৩ জনের। সুস্থ হয়েছেন ৫৯ লাখ ৫৪ হাজার ৭৪৫ জন।

আক্রান্ত-মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত সুস্থ হয়েছেন দুই লাখ ৫৯ হাজার ৮৪০ জন। আর ফ্রান্সে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন এক লাখ ৭৫ হাজার ৮৯১ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।