বাংলাদেশকে ৩০ কোটি ডলার দেবে এডিবি

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ , আগস্ট ২৮, ২০২৩

দক্ষ জনশক্তি তৈরি ও শিল্প খাতে কর্মসংস্থান সৃষ্টির জন্য বাংলাদেশকে ৩০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সোমবার (২৮ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এডিবি।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের উৎপাদন খাতে দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্প খাতে কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তার জন্য বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে ৩০ কোটি মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এডিবির পক্ষে বাংলাদেশে নিযুক্ত সংস্থাটির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাউ নিং এবং বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক বিভাগের সচিব শরিফা খান চুক্তিতে স্বাক্ষর করেন।

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাউ নিং বলেন, ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার জন্য বাংলাদেশকে কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির গুরুত্ব দিতে হবে। নতুন এ কর্মসূচিটি বাংলাদেশকে প্রযুক্তিভিত্তিক উন্নত দক্ষতা এবং উৎপাদনশীলতা বাড়াতে সহায়তা করবে। পাশাপাশি শিল্পখাতে প্রতিযোগিতা ও আয় বাড়াবে।

সংস্থাটি জানায়, বাংলাদেশে উৎপাদন খাতে দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্প খাতে বর্ধিত কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করতেই এ ঋণের অর্থ ব্যয় করা হবে। কর্মসূচির আওতায় দুর্বল গোষ্ঠী, যেমন প্রতিবন্ধী, ট্রান্সজেন্ডার এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষদের জন্য বিশেষ দক্ষতা প্রোগ্রাম তৈরি করা হবে। গার্মেন্টস সেক্টরের যেসব নারী শ্রমিক অটোমেশনের কারণে চাকরি হারানোর উচ্চ ঝুঁকিতে রয়েছেন তাদের জন্য বিকল্প জীবিকা নিশ্চিত করা হবে।

Loading