নির্বাচনের সব রকম প্রস্তুতি শুরু হয়ে গেছে

প্রকাশিত: ৩:২২ অপরাহ্ণ , আগস্ট ২০, ২০২৩

নির্বাচন নিয়ে নানা অনিশ্চয়তা, চ্যালেঞ্জ আছে ও থাকবে এসব মোকাবেলা করে কাজ করবে ইসি এমন মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তিনি বলেন, নির্বাচন নিয়ে কোনো চাপে নাই কমিশন। একটি নির্বাচন করতে যা যা দরকার তার সব প্রস্তুতি শুরু হয়ে গেছে। সমালোচনা এড়াতে আগামী জাতীয় নির্বাচনে ব্যালট যাবে সকালে।

রোববার সকালে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

রাশেদা সুলতানা বলেন, ব্যালট হোক আর ইভিএম হোক ভোট মানেই চ্যালেঞ্জ। সুষ্ঠু ভোটের জন্য পথ খুঁজছে কমিশন। নতুন নতুন কৌশল নেয়া হবে। কেন্দ্রের নিরাপত্তায় থাকবে বিশেষ ব্যবস্থা।

তিনি বলেন, ভোট গ্রহণের কর্মকর্রতাদের প্রশিক্ষণ শুরু হবে অক্টোবরে। এবার অন্তত ১৩ লাখ লোক দরকার হবে। শুরুতে ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। যেহেতু ২০১৮ সালের নির্বাচনে রাতে ভোট গ্রহণ হয়েছে বলে ব্যাপকভাবে প্রচলিত আছে। তাই এই সমালোচনাকে উপেক্ষা না করে সমালোচনা এড়াতে এবার ভোটের দিন সকালে ব্যালট পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

বিএনপি ভোটে আসবে বলে প্রত্যাশা ব্যক্ত করে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, ভোট না হওয়ার মত কোন পরিবেশ নাই। বড় দুর্যোগ না হলে সময়মত ভোট হবে। রাজনৈতিক অস্থিরতা নিয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই।

নির্বাচন কমিশন মনে করে বিএনপি ইসিকে আস্থায় নিবে, ভোটেও অংশ নিবে। ভোট নিয়ে নির্বাচন কমিশনের উপর কোন মহল থেকে চাপ নেই বলেও জানান এই কমিশনার।

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রস্তুতি সম্পন্ন করছে। ট্রেইনার্রদের প্রশিক্ষণ শুরু হবে আগামী মাসে, এরপর ১০-১২ লাখ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

 

Loading