জঙ্গিবাদ-সন্ত্রাস নির্মূলে আলেমদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৩:২৪ অপরাহ্ণ , আগস্ট ১৩, ২০২৩

জঙ্গিবাদ ও সন্ত্রাস নির্মূলে আলেম ওলামাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হিফজুল কুরআন প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। মুষ্টিমেয় কিছু লোক ধর্মের অপব্যবহার করছে। ইসলামের খেদমতে আওয়ামী লীগই সব সময় কাজ করেছে বলে জানান সরকার প্রধান।

রোববার (১৩ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতা-২০২৩ এর বিজয়ী হাফেজদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জাতীয় পর্যায়ে অংশগ্রহণকারী একজন দৃষ্টিপ্রতিবন্ধীসহ ৫ বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, কোরআন শরিফকে বিভিন্ন ভাষায় অধ্যয়নের ব্যবস্থাও নেয়া হচ্ছে৷ এমনকি ডিজিটালেও কোরআন শিক্ষার জন্য অ্যাপস চালু করা হয়েছে৷ দীর্ঘদিনের অবহেলিত কওমি মাদ্রাসার সনদকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়েছে বর্তমান সরকার৷ এখন আর দেশের মানুষের হজ করতে কষ্ট হয় না৷ ভোগান্তির জায়গাগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হয়েছে৷ হাজিদের সুবিধার্থে ভবিষ্যতে মক্কায় স্থায়ী অফিস নেয়ার বিষয়ে আলোচনা চলছে সৌদি সরকারের সঙ্গে।

তিনি বলেন, হাফেজগণই সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দেবে ইসলামের প্রকৃত শিক্ষা। এখানকার হাফেজরা আন্তর্জাতিক সম্মান বয়ে আনছেন দেশের জন্য৷ বাংলাদেশেও আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার আয়োজন করতে সংশ্লিষ্টদের উদ্যোগ নেয়ার কথা বলেন তিনি৷

শান্তির শ্রেষ্ঠ ধর্ম ইসলামের খেদমত ও উন্নয়নে কাজ করছে বাংলাদেশ আওয়ামী লীগ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইসলামের মর্মকথা মানুষের কাছে ছড়িয়ে দিতেই দেশব্যাপী মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে৷ ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট গঠন করে সংশ্লিষ্টদের জন্য সাহায্য সহযোগিতা করার ব্যবস্থা নেয়া হয়েছে।

ইসলামের অপব্যাখাাকারী শক্তিকে প্রতিরোধ করে সমাজের অন্ধকার, ও জঙ্গিবাদ দূর করতে আলেম-ওলামাদের সহযোগিতা চান প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই। সন্ত্রাসবাদই তাদের ধর্ম। ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে তরুণদের বিপথে নিয়ে যাওয়া হচ্ছে, তরুণরা যেন বিপথে না যায়, সেদিকে দৃষ্টি রাখতে হবে মাওলানা, আলেম ওলামাদের। মুসলিম উম্মাহর কোনো সংকটে যেন তৃতীয় শক্তি ঢুকতে না পারে সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি বলেন, ইসলামের প্রচার প্রসারে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সন্ত্রাসের মাধ্যমে কেউ যাতে ইসলামমে অসম্মান না করে সেদিকে সবাইকে দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে দেশবাসীর সহযোগিতা চান প্রধানমন্ত্রী।

Loading