বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা এখন পঞ্চম

প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৫, ২০২৩

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ বুধবার সকালে ঢাকার অবস্থান চতুর্থ। দুপুর ১২টা ১৩ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৭৫ দেখা গেছে। যাতে রাজধানী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

সুইজারল্যান্ডের বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা একিউএয়ারের তথ্য বলছে, জানুয়ারি মাসে একদিনের জন্যও অস্বাস্থ্যকর অবস্থা থেকে নামেনি ঢাকার বায়ু। বরং বেশ কয়েকদিনই ঢাকার বায়ুমান ছিল চরম অস্বাস্থ্যকর পর্যায়ে। এর ধারাবাহিকতা চলছে ফেব্রুয়ারিতেও।

১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোর ‘অস্বাস্থ্যকর’ বলা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

একিউএয়ারের তথ্য বলছে, ২৬০ একিউআই স্কোর নিয়ে প্রথম অবস্থানে পাকিস্তানের লাহোর, দেশটির অন্য একটি শহর করাচি ২৩২ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে; ১৮৭ স্কোর নিয়ে তৃতীয় থাইল্যান্ডের চিয়াং মাই। ১৭৯ স্কোর নিয়ে ভারতের রাজধানী দিল্লি এবং ১৭৫ স্কোর নিয়ে পঞ্চমে বাংলাদেশের ঢাকা।

মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

Loading