এলপিজির দাম আরও বাড়ল

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২, ২০২৩

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম এক লাফে ২৬৬ টাকা বাড়িয়েছে সরকার। ফলে ফেব্রুয়ারি মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৯৮ টাকা। যা জানুয়ারি মাসে ছিল ১ হাজার ২৩২ টাকা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এ দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এদিন সন্ধ্যা ৬টা থেকেই নতুন এ দাম কার্যকর হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিইআরসি।

এ মাসে ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়িয়েছে সরকার। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম অর্থাৎ ৫৯১ টাকাই রয়েছে।

একইসঙ্গে বেড়েছে অটোগ্যাসের দামও। ফেব্রুয়ারি মাসে অটোগ্যাসের দাম প্রতি লিটার ৬৯ টাকা ৭১ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা ও ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি কেজি ১২১ দশমিক ৬২ টাকায় বা রেটিকুলেটেড পদ্ধতিতে গ্যাসীয় অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি লিটার ০ দশমিক ২৭০৩ টাকায় সমন্বয় করা হলো।

বিইআরসি জানিয়েছে, ডিসেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার এবং ৬৫০ মার্কিন ডলার ছিল। এটি জানুয়ারি মাসে কমে যথাক্রমে ৫৯০ এবং ৬০৯ ডলার হয়েছিল। এবার তা আবারও বেড়ে প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) ৭৯০ মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

Loading