পিআইবিতে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় কুবি প্রেসক্লাব

প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ , জানুয়ারি ১৮, ২০২৩

পিআইবিতে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় কুবি প্রেসক্লাবকুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাংবাদিকদের নিয়ে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত দুই দিনব্যাপী ‘সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ (আবাসিক)’ কর্মশালা সমাপ্ত হয়েছে।
১৭ এবং ১৮ জানুয়ারি পিআইবির সেমিনার কক্ষে এই প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিভিন্ন গণমাধ্যমে কর্মরত কুবি প্রেসক্লাবের মোট ২৮ জন সাংবাদিককে নিয়ে আয়োজিত কর্মশালাটি সোমবার (১৮ জানুয়ারি) বিকেল চারটায় পিআইবির সেমিনার কক্ষে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্ত হয়।

সমাপনী অনুষ্ঠানে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খান।

এর আগে দুইদিনব্যাপী কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন মাছরাঙ্গা টিভির বার্তা সম্পাদক শাহ্ মুহাম্মদ মুতাসিম বিল্লাহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মিনহাজ উদ্দিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শেখ আদনান ফাহাদ, গ্লোবাল টেলিভিশনের সিইও ও এডিটর ইন চীফ সৈয়দ ইশতিয়াক রেজা।

পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, আপনাদের সংবাদ লেখার সময় খেয়াল রাখতে হবে যাতে কোনো শব্দ ভুল অর্থ প্রকাশ না করে। পিআইবি সাংবাদিক বানায় না বরং তাদের কাজকে উন্নত করার চেষ্টা করে। এখন যদি শিখে তা কাজে লাগান তাহলে ভবিষ্যতে উন্নতি করবেন৷ আপনাদের জানতে হবে পড়তে হবে, নইলে পিছিয়ে পড়বেন৷ আশা করি কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে আমরা এমন সাংবাদিক দেখবো যারা খুব দ্রুতই পরিচিতি পাবেন।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট সায়েম খান বলেন, আপনারা লক্ষ্য করলে দেখবেন সাংবাদিকতার সাথে রাজনীতির একটা সম্পর্ক আছে। প্রত্যন্ত অঞ্চলের সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া, সাংবাদিকতার উন্নয়নের জন্য অনেক ব্যবস্থা নিচ্ছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্য প্রবাহের যে ধারায় আমরা আটকে ছিলাম, তা থেকে বের হতে মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্নভাবে কাজ করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, সোশ্যাল মিডিয়ায় প্রাপ্ত তথ্য বিশ্বাসযোগ্য না হলেও সাংবাদিকদের থেকে প্রাপ্ত তথ্যে জবাবদিহিতা থাকে৷ তাই সাংবাদিকদেরও এই বিষয়ে যথেষ্ট সচেষ্ট থাকবে হবে।

Loading