চট্টগ্রামে দাম কমেছে ডিম ও ব্রয়লার মুরগির

প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ণ , ডিসেম্বর ২৩, ২০২২

চট্টগ্রামের নিত্যপণ্যের বাজারে ব্রয়লার মুরগি ও ডিমের দাম কিছুটা কমেছে। শীতের কারণে ব্যবসায়ীরা খামার থেকে মুরগি ছাড়ছেন বেশি। এতে ব্রয়লারের সরবরাহ বেড়ে দাম কমেছে। গত মাসেও ব্রয়লারের কেজি ছিল ১৫০ থেকে ১৭৫ টাকা। এখন তা পাওয়া যাচ্ছে ১৩৫ থেকে ১৫০ টাকায়।

শুক্রবার (২৩ ডিসেম্বর) চট্টগ্রাম নগরের কাজির দেউড়ি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৩৮ টাকায়। গত মাসে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। পাশাপাশি বাজারে পর্যাপ্ত শীতকালীন সবজি পাওয়া যাচ্ছে। এর দামও গত কয়েক সপ্তাহের তুলনায় কিছুটা কমেছে।

ডিম ও মুরগির দাম কমার বিষয়ে কাজির দেউড়ীর বাজারের এক ডিম বিক্রেতা বলেন, ‘শীত এলে ব্রয়লার ও ফার্মের মুরগির রোগ বালাইয়ের সম্ভাবনা বাড়ে। ফলে খামারিরা কম লাভেও বিক্রি করে দিচ্ছেন। এ ছাড়া শীত শুরু হলেও সামাজিক ও সাংগঠনিক উৎসব এখনো শুরু হয়নি। ফলে বাজারে চাহিদা কিছুটা কম, তাই দামও কমছে।’

অন্য পণ্যের মধ্যে চাল, ডাল, চিনি, মাছ ও মাংসের দাম গত সপ্তাহের মতো অপরিবর্তিত রয়েছে। তবে ভোজ্যতেলের দাম লিটারে ৪ থেকে ৫ টাকা কমানো হলেও নতুন দামের বোতলজাত তেল এখনো পাওয়া যাচ্ছে না।

চৌমুহনী, বন্দরটিলা, স্টিলমিল কাঁচাবাজার থেকে পাওয়া তথ্য বলছে, আকারভেদে প্রতি পিস ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা, দেশি টমেটোর কেজি ৮০, আমদানি করা টমেটো ৬০, পাতলা শিম ৩০, বিচি শিম ৬০, প্রতি কেজি পেঁপে ২০, লম্বা বেগুন ৪০, গোল বা তাল বেগুন ৫০ থেকে ৬০, নতুন আলু ৩০, পুরান আলু ২৫, জালি কুমড়ার কেজি ৬০, শসা ৮০, খিরা ৬০, করলা ২০ বেড়ে ৮০, কাঁচা কলার কেজি ৩০, মিষ্টি কুমড়ার কেজি ৪০, দেশি গাজর ৫০, ধুন্দুল ও চিচিঙ্গা ৫০ থেকে ৬০, লেবুর হালি ২০, পেঁয়াজের কলি আঁটি ১০ ও কেজি ৪০, কাঁচামরিচ ৫০, কচুর মুখী ৮০, মাটিয়া আলু ৬০ থেকে ৮০, অমৌসুমি ঢেঁড়স ও পটোল ৮০, মুলার কেজি ২০ থেকে ৩০ টাকা।

বাজারে এসেছে শীতের নতুন সবজি শিমের বিচি, ব্রকোলি ও মটরশুটি নতুন হওয়ায় দামও বেশি। প্রতি কেজি দেশি পেঁয়াজের কেজি ৩০ থেকে ৪৫ টাকা, আমদানি পেঁয়াজ ৩০ থেকে ৪০, দেশি রসুন ৭০ থেকে ১০০, আমদানি করা রসুন ১১০ থেকে ১৩০, আমদানি করা আদা ১০০ থেকে ১৫০ টাকা।

বাজারে প্রতি কেজি নাজির, মিনিকেট বা চিকন চাল মানভেদে ৭৫ থেকে ৭৮ টাকা, পাইজাম বা মাঝারি মানের চালের কেজি ৬০ থেকে ৬৫, মোটা চাল ২৮ বা স্বর্ণা চালের কেজি ৫৫ থেকে ৫৮ টাকায় বিক্রি হচ্ছে। – আজাদী অনলাইন

Loading